Logo
Logo
×

লাইফ স্টাইল

অকালে মাথায় টাক পড়েছে? প্রতিকারের উপায়...

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৪:৪৮ পিএম

অকালে মাথায় টাক পড়েছে? প্রতিকারের উপায়...

বিভিন্ন কারণে পুরুষের মাথা থেকে চুল পড়ে টাক হয়ে যায়। ঘুম থেকে ওঠার পর বালিশ ভর্তি চুল দেখে আঁতকে ওঠেন অনেক পুরুষই। আর এমনটা চলতে থাকলে মাথাজুড়ে টাক পড়তেও বেশি সময় লাগবে না। সেক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নিতে হবে। চলুন জেনে নিই পুরুষদের টাক পড়ার কারণ-

পুরুষদের টাক পড়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেশিয়া; যা মূলত জিনগত। আর ৫০ শতাংশ পুরুষেরই এর কারণেই হেয়ার ফল হয়ে থাকে। পুরুষদের ক্ষেত্রে প্রথমে সামনের দিকের চুল ফাঁকা হয়। তারপর ধীরে ধীরে পেছন অবধি টাক বিস্তৃত হয়। এছাড়াও আরও নানা কারণে পুরুষদের মাথাজুড়ে টাক পড়ে।

লাইফস্টাইল দায়ী

বর্তমানে অনিয়মিত জীবনযাত্রাতেই অভ্যস্ত অনেকে। সেখানে অফিস-বাড়ির কাজের স্ট্রেস রয়েছে। তার জেরে রাতের ঘুমও হয় না ঠিকমতো। এমনকি অনেকেই ঘন ঘন ধূমপান করেন। এসবের কারণে হরমোনের তারতম্য দেখা যায়। যে কারণে চুলও ঝরে অঝোরে। তাই চুল পড়া কমাতে হলে আগে লাইফস্টাইলে পরিবর্তন আনতে হবে। ছাড়তে হবে ধূমপান। এমনকি যোগব্যায়াম ও প্রাণায়ামের মাধ্যমে স্ট্রেসকেও দূরে রাখতে হবে। তবেই বাগে আনা যাবে হেয়ার ফল।

ডায়েটের হাত রয়েছে

অপুষ্টির কারণেও কিন্তু পুরুষদের চুল অঝোরে ঝরে পড়ে। যেমন জিঙ্ক, আয়রন এবং বায়োটিনের মতো পুষ্টির অভাবে মুঠো মুঠো চুল উঠে আসে। তাই হেয়ার ফল কমাতে হলে সবার আগে ডায়েটেই নজর ফেরাতে হবে। এর জন্য ডিম, মাছ এবং সবুজ শাক-সবজি বেশি করে খেতে হবে।

স্ক্যাল্পের ইনফেকশনও বড় কারণ

স্ক্যাল্পে কোনো ইনফেকশনের কারণেও কিন্তু চুল পড়া বাড়তে পারে। এমনকি সেই সংক্রমণ সারিয়ে না তুললে হেয়ার গ্রোথেও প্রভাব পড়তে পারে। ফলে ক্রমেই মাথাজুড়ে টাক পড়ে। এ পরিস্থিতিতে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবেই সমাধান মিলবে ঝটপট। অন্যথায় ক্রমশ চওড়া হবে টাক।

হেয়ার কেয়ার রুটিনেরও দায় রয়েছে

কিছু প্রসাধনীর অতিরিক্ত বা ভুল ব্যবহারেও কিন্তু চুল ঝরে পড়ে। যেমন কন্ডিশনার স্ক্যাল্পে লাগালে এমনিতেই হেয়ার ফল হবে। অন্যদিকে স্টাইলিং টুল বা হট এয়ার ড্রায়ার খুব বেশি ব্যবহার না করাই ভালো। এতে কেবল চুলের ক্ষতিই হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম