Logo
Logo
×

লাইফ স্টাইল

যে ৫ নিয়ম মানলে কমবে মেদ

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০২:৩০ পিএম

যে ৫ নিয়ম মানলে কমবে মেদ

ওজন কমাতে গেলে অবশ্যই সঠিক জীবনযাপন করা জরুরি। অতিরিক্ত শরীরচর্চা কিংবা ডায়েট কোনোটিই শরীরের জন্য ভালো নয়। এ জন্য দিনে ও রাতে একটিই চিন্তা মাথার মধ্যে ঘুরপাক খায়— কী করলে দেহের বাড়তি মেদ ঝরবে। কারণ স্থূলত্ব বা দেহের বাড়তি ওজনের সঙ্গে অন্যান্য অনেক রোগের সম্পর্ক আছে। উচ্চরক্তচাপ, ডায়াবেটিস কিংবা লিভার, কিডনির সমস্যা— সবই চেপে বসতে পারে এই ওজনের জন্য। 

তাই স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি দিনের কিছুটা সময় হালকা শরীরচর্চা করার বিকল্প নেই। এতে শরীরের অতিরিক্ত মেদও ঝরবে আবার সময়ও বাঁচবে। 

কী কারণে এমনটি হয়? পুষ্টিবিদরা বলছেন, শরীরচর্চা ও খাওয়াদাওয়া ছাড়াও দ্রুত মেদ ঝরাতে রাতে শোবার আগে কয়েকটি নিয়ম মেনে চলা প্রয়োজন। চলুন জেনে নিই, সেগুলো কী কী?

১. রাতে পর্যাপ্ত ঘুম না হলে কোনো টোটকাতেই ওজন কমানো সম্ভব নয়। অনিদ্রাজনিত সমস্যা থাকলে চিকিৎসার প্রয়োজন। তেমন সমস্যা না থাকলে ঘুমোতে যাওয়ার অন্তত ঘণ্টা দুয়েক আগে থেকে ফোন, ল্যাপটপ কিংবা টেলিভিশনের সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে হবে। ঘুমানোর আগে যাতে মাথায় কোনো রকম দুশ্চিন্তা না আসে, তার জন্য মেডিটেশন করা যেতে পারে।

২. ঘুমানোর আগে পানি খাওয়ার অভ্যাস করতে হবে। শোবার আগে এক গ্লাস হালকা গরম পানি খেলে হজম সংক্রান্ত সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। এই টোটকা বিপাকহার বাড়িয়ে তুলতেও সাহায্য করে। নিয়ম করে খেতে পারলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

৩. কাজে বেরোনোর আগে ভালো করে খেয়ে যেতে পারেন না। তাই বাড়ি ফিরে যাবতীয় ভালোমন্দ খাবার খেয়ে ফেলেন অনেকেই। এই অভ্যাস কিন্তু দ্রুত মেদ ঝরানোর পথে বাধা হয়ে দাঁড়ায়। 

৪. দ্রুত ওজন ঝরাতে চাইলে সন্ধ্যা ৭টা-৮টার মধ্যে রাতের খাবার খেতে হবে। খেয়াল রাখতে হবে, রাতের খাওয়া এবং ঘুমোতে যাওয়ার সময়ের মধ্যে যেন অন্ততপক্ষে ৩ ঘণ্টার ব্যবধান থাকে।

পুষ্টিবিদরা বলছেন, কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে রাতের খাবারে প্রোটিন এবং ফাইবার রাখতে হবে বেশি করে।

৫. প্রদাহজনিত সমস্যা বশে রাখতে অনেকেই হলুদ দেওয়া দুধ খান। ঠান্ডা লাগা কিংবা সর্দি-কাশির সমস্যা থাকলেও এই পানীয় আরাম দেয়। রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণেও এই পানীয়ের যথেষ্ট ভূমিকা রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম