Logo
Logo
×

লাইফ স্টাইল

ইফতারে হালিম কতটা স্বাস্থ্যসম্মত?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পিএম

ইফতারে হালিম কতটা স্বাস্থ্যসম্মত?

ফাইল ছবি

অনেকেরই প্রিয় খাবার হালিম। এমন অনেকে আছেন রমজান মাসেও ইফতারে হালিম ছাড়া তাদের চলেই না। হালিম সাধারণত পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবার, তবে সে গণ্ডি পেরিয়ে সারা দেশেই বেড়েছে মুখরোচক এ খাবারের কদর। 

তবে সারাদিন রোজা রাখার পর উচ্চ প্রোটিনযুক্ত এ খাবারটি শারীরিক অবস্থা বিবেচনায় খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ইফতারের পর রাতে কী ধরনের খাবার খাবেন?

নানান পদের ডাল, মাংস ও বিভিন্ন রকমের মশলার সংমিশ্রণে তৈরি করা হয় এ খাবারটি। খেতে সুস্বাদু হওয়ায় মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত সব শ্রেণির মানুষের কাছে রয়েছে এ খাবারটির সমান কদর। নানান মশলার ব্যবহার এবং রান্নার কৌশলের ভিন্নতার কারণে দোকান ভেদে এ খাবারটির স্বাদও হয় ভিন্ন।

ইতিহাসবিদদের মতে, মোঘলদের হাত ধরেই আমাদের দেশে এ খাবারের প্রচলন শুরু হয়েছে। রান্না শেষে ধনিয়া পাতা, আদা কুচি, ভাজা পেঁয়াজ ও বিট লবণ দিয়ে, পরিবেশন করা হয় এ খাবারটি। পাত্রের আকার ভেদে ১০০ টাকা থেকে হাজার টাকাও বিক্রি হয় হালিম। 

এদিকে বিভিন্ন রকম ডাল ও মাংস দিয়ে তৈরি করা হয় বলে, ইফতারে পুষ্টির চাহিদা পূরণে সক্ষম হালিম। তবে সারাদিন রোজা থাকার পর শারীরিক অবস্থা বিবেচনায়, খাবারটি এড়িয়ে চলার পরামর্শ বিশেষজ্ঞদের।

সাজেদা ফাউন্ডেশনের ডায়েট ও নিউট্রিশন বিভাগের কো-অর্ডিনেটর ইসরাত জাহান বলেন, হালিম উচ্চ প্রোটিন যুক্ত খাবার হওয়ায় ইফতারে এ খাবারটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে আমাদের মাথায় রাখতে হবে যেদিন আমাদের মেন্যুতে হালিম থাকবে সেদিন যেন অন্যান্য তৈলাক্ত খাবার না থাকে।

তিনি বলেন, কিডনি ও ডায়াবেটিস রোগীদের এ খাবারটি না খাওয়া ভালো। তবে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা সপ্তাহে একবার মুরগি দিয়ে তৈরি হালিম খেতে পারবেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম