Logo
Logo
×

লাইফ স্টাইল

পরীক্ষায় বেশি নম্বর পেতে চুইংগাম খেতে পারেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৪, ০৮:০০ পিএম

পরীক্ষায় বেশি নম্বর পেতে চুইংগাম খেতে পারেন

চুইংগাম খাওয়া দাতের জন্য ক্ষতিকারক, এ কথা অনেকেই জানেন। চুইংগাম বেশি খেলে রক্তের শর্করার মাত্রাও বাড়তে পারে- এটিও জানা কথা। সব মিলিয়ে এই বিশেষ মিষ্টিটির ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে অনেকেই জানেন। 

কিন্তু চুইংগামের যে কিছু ভালো দিকও আছে। তার মধ্যে একটি হলো পরীক্ষায় নম্বর বেশি পাওয়া। চুইংগাম খেলে পরীক্ষায় বেশি নম্বর পেতে পারেন। 

অনেকেই মনে করেন, চুইংগাম মানসিক চাপ কমাতে দারুণ কাজে লাগে। মনোসংযোগ এবং একাগ্রতা বাড়াতে দারুণ কাজে লাগে। মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে কাজ করে চুইংগাম। বৃদ্ধি পায় নানা ধরনের দক্ষতা। মাথা ঠান্ডা রেখে কাজ করতে সাহায্য করে এটি। স্নায়ুতন্ত্রকে সজাগ রাখতে সাহায্য করে। 

এছাড়াও খাবার হজম করতেও এটি সাহায্য করে বলে মনে করেন অনেকে। চুংগাম চিবানোর সময়ে লালারসের উৎপাদন বাড়ে। তাতেই বাড়ে হজম শক্তি। পাশাপাশি মস্তিষ্কে রক্তচলাচলও বাড়িতে দিতে পারে। মুখ সচল থাকে বলে এতে খিদেও কম পায়। তাতে ওজনও নিয়ন্ত্রণে থাকতে পারে। 

অনেকেই মনে করেন, চুইংগাম চিবোলে যেহেতু একাগ্রতা এবং মনোসংযোগ বাড়ে, তাই পড়াশোনা করার সময়ে চুইংগাম চিবোলে লাভ হতে পারে। 

বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে, পড়াশোনা করার সময়ে কোনো বিশেষ স্বাদ, গন্ধ বা ছন্দের মধ্যে থাকলে, পরীক্ষার সময়েও যদি সেই স্বাদ, গন্ধ বা ছন্দ ফিরিয়ে আনা যায়, তাহলে পড়াশোনা করা বিদ্যাটি আরও ভালো করে মনে পড়ে। আর সেখান থেকেই এসেছে এই চুইংগামের প্রসঙ্গটি। 

কেউ যদি পড়াশোনা করার সময়ে কোনো বিশেষ স্বাদ বা গন্ধের চুইংগাম চিবান এবং সেই একই চুইংগাম তিনি যদি পরীক্ষার দেওয়ার সময়ে মুখে রাখেন, তাহলে পড়া বিষয় আরও ভালো করে মনে পড়ে। বহু শিক্ষার্থী নাকি এই কায়দা রপ্ত করে বেশি নম্বর পেয়েছেন। তবে এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। পুরোটাই আন্দাজ নির্ভর মতামত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম