Logo
Logo
×

লাইফ স্টাইল

কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করবে স্তন ক্যানসার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৪, ০২:২৫ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করবে স্তন ক্যানসার

স্তন ক্যানসার শনাক্তকরণে মানুষের চেয়ে ভালো ফল দিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মডেল। শুধু এক্সরে স্ক্যান করেই ভালো ফল দিচ্ছে মডেলটি। মেমোগ্রাম বুঝতে পারাটা অনেক জটিল কাজ— এমনকি বিশেষজ্ঞদের জন্যও।

এর মাধ্যমে প্রায়ই ভুল ফলাফল আসতে দেখা যায়। সম্প্রতি এক ব্লগ পোস্টে বলা হয়, ভুল রিপোর্টের কারণে প্রায়ই রোগীর স্তন ক্যানসার শনাক্তকরণ এবং চিকিৎসায় বিলম্ব হতে দেখা যায়। এতে রোগীর দুশ্চিন্তা বেড়ে যায়। এ ছাড়া রেডিওলজিস্ট, যাদের সংখ্যা এমনিতেই কম, তাদের কাজের চাপও বাড়ে।

এ ক্ষেত্রে মেমোগ্রাম দেখে স্তন ক্যানসার শনাক্তকরণে গুগলের মডেল আরও নিখুঁত ফল দেয়। এতে বিশেষজ্ঞদের তুলনায় ভুল রিপোর্ট কম আসে বলে দাবি করেছে গুগল। খবর আইএএনএসের।

গুগল হেলথের প্রযুক্তিপ্রধান শ্রাভিয়া শেটি বলেন, এটি ভবিষ্যতের অ্যাপ্লিকেশনের জন্য প্ল্যাটফরম তৈরি করছে, যেখানে মডেলটি স্তন ক্যানসার শনাক্তকরণে রেডিওলজিস্টদের সহায়তা করবে। স্তন ক্যানসার শনাক্তকরণে ডিজিটাল মেমোগ্রাফি বা এক্সরে ইমেজিং সবচেয়ে বেশি ব্যবহৃত পরীক্ষা। প্রতি বছর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যেই এ পরীক্ষা হয় ৪ কোটি ২০ লাখের বেশি।

সম্প্রতি নেচার জার্নালে প্রকাশিত একটি জরিপে বলা হয়, বিশেষজ্ঞ রেডিওলজিস্টদের মতোই স্তন ক্যানসার নির্ণয় করতে কৃত্রিম বুদ্ধিমত্তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আমেরিকান ক্যানসার সোসাইটির দেওয়া তথ্যমতে, প্রায় ২০ শতাংশ ক্ষেত্রে রেডিওলজিস্টরা স্তন ক্যানসার শনাক্ত (মেমোগ্রাম) করতে ব্যর্থ হন। এমনকি যে নারীরা প্রায় ১০ বছর ধরে পরীক্ষা করিয়ে আসছিলেন, সেগুলোর মধ্যে অর্ধেক প্রতিবেদনে ভুল তথ্য এসেছে।

এই পদ্ধতিতে কাজ করার জন্য প্রশিক্ষণ দিতে যুক্তরাজ্যের লন্ডনের ইম্পেরিয়াল কলেজ ও ন্যাশনাল হেলথ সার্ভিসের গবেষকদের সমন্বয়ে গঠিত একটি দল কয়েক হাজার মেমোগ্রামের প্রতিবেদন জমা দেয়। এর পর যুক্তরাজ্য থেকে ২৫ হাজার ৮৫৬ এবং যুক্তরাষ্ট্র থেকে ৩ হাজার ৯৭ সেট মেমোগ্রাম থেকে পাওয়া ফলাফলের সঙ্গে এআই সিস্টেমের ফলের তুলনা করে দেখেন দলটির গবেষকরা। ফলে দেখা যায়, বিশেষজ্ঞ রেডিওলজিস্টদের মতোই নির্ভুলভাবে স্তন ক্যানসার শনাক্ত করতে পেরেছে এআই সিস্টেমটি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম