Logo
Logo
×

লাইফ স্টাইল

প্রেম-ভালোবাসায় লাভ হরমোন নিয়ে নতুন গবেষণা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:০৫ পিএম

প্রেম-ভালোবাসায় লাভ হরমোন নিয়ে নতুন গবেষণা

সাম্প্রতিক গবেষণায় ‘লাভ হরমোন’ সম্পর্কে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। যার মাধ্যমে অক্সিটোসিন হরমোনের লাভ হরমোন নামকরণ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

প্রেমে পড়া থেকে মিলন, সার্বিকভাবে সামাজিক হয়ে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অক্সিটোসিন হরমোন, যা সাধারণত ‘লাভ হরমোন’ নামে পরিচিত। বিগত ৩০ বছর ধরে এমনই ধারণা প্রচলিত ছিল। 

কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখে গেছে, প্রেম-ভালোবাসার ক্ষেত্রে লাভ হরমোনের বিশেষ কোনো হাত নেই। এএফপি, এনপিআর।

লাভ হরমোন সম্পর্কিত গবেষণায় যে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে তা হলো- ‘প্রেইরি ভোল’ নামক একটি প্রাণীর ওপর অক্সিটোসিন হরমোন প্রয়োগ করে একটি গবেষণা করেছেন বিজ্ঞানীরা। 

প্রেইরি ভোল আদতে আমাদের পরিচিত ইঁদুরের একটি বিশেষ প্রজাতি। মূলত উত্তর এবং মধ্য আমেরিকা এই প্রাণীটিকে দেখা যায়। সেই গবেষণায়ই দেখা যায়-প্রেম, মিলন কিংবা সন্তান প্রতিপালনের জন্য অক্সিটোসিন হরমোনের সাহায্য নিতে হচ্ছে না প্রেইরি ভোলকে। যা দেখে হতবাক হয়ে যান গবেষকরা। এ ঘটনা অবাক করার মতো বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির সহ-অধ্যাপক মানোলি।

তাহলে কি লাভ হরমোন নিয়ে প্রচলিত ধারণা মিথ্যা? সাম্প্রতিক গবেষণার ভিত্তিতে লাভ হরমোনের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গবেষকরা জানাচ্ছেন, আদতে আমাদের জীবনে লাভ হরমোনের বিশেষ কোনো ভূমিকা নেই। অক্সিটোসিন হরমোনের ক্ষরণ ছাড়াই সন্তান প্রসব করা থেকে শুরু করে দুধ উৎপাদন করতে পারে প্রেইরি ভোল। 

গবেষকদের মতে, প্রেম থেকে শুরু করে যৌন মিলন এবং সামাজিক সম্পর্ক স্থাপনের পুরো প্রক্রিয়াটাই অত্যন্ত জটিল। অক্সিটোসিন হরমোনের পাশাপাশি জিনেরও বিশেষ সম্পর্ক রয়েছে। ফলে এই জটিল প্রক্রিয়ার কেবল অংশমাত্র অক্সিটোসিন বা লাভ হরমোন। এর বেশি কিছু নয় এটা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম