Logo
Logo
×

লাইফ স্টাইল

হেমন্তে বাংলার প্রকৃতি ও জীবন

Icon

আসাদুজ্জামান রাসেল

প্রকাশ: ০১ নভেম্বর ২০২১, ০৯:৪২ এএম

হেমন্তে বাংলার প্রকৃতি ও জীবন

 ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলায় বাংলার প্রকৃতি ও জীবন। বঙ্গাব্দ বর্ষপঞ্জি অনুসারে বর্তমানে কার্তিক মাস চলছে। কার্তিক-অগ্রহায়ণ এ দুই মাস বাংলাদেশে হেমন্তকাল। এক অপরূপ রূপের ঋতু হেমন্ত। যে ঋতুর সঙ্গে মানুষের হাসি-কান্না জড়িয়ে আছে।
 
এ ঋতুর রয়েছে অনন্য কিছু বৈশিষ্ট্য। সকালের শিশির  ভেজা ঘাস আর হালকা কুয়াশায় প্রকৃতিতে বেজে ওঠে শীতের আগমনী বার্তা। মাঠের পাকা সোনালি ধান, কৃষকের ধান ঘরে তোলার দৃশ্য,কৃষক-কৃষাণির আনন্দ সবই  হেমন্তের রূপের অণুষঙ্গ। বৈচিত্র্য রূপের সাজে প্রকৃতিতে  হেমন্ত বিরাজ করে। হেমন্ত ঋতুতে চলে শীত-গরমের  খেলা। হেমন্তের শুরুর দিকে এক অনুভূতি আর শেষ  হেমন্তে অন্য অনুভূতি। ভোরের আকাশে হালকা কুয়াশা, শিশিরে ভেজা মাঠ-ঘাট তারপর ক্রমেই ধরণী উত্তপ্ত হতে থাকে। সৌন্দর্য এবং বৈশিষ্ট্য লালিমায় বাংলার ঋতুর রানী  হেমন্ত।
 
কৃষিপ্রধান বাংলাদেশে এ ঋতুতেই প্রধান ফসল ধান ঘরে ওঠে। সারা বছরের মহাজনের কাছ থেকে ধার নেওয়া পাওনা পরিশোধের সুযোগ হয় ফসল ঘরে ওঠার পরেই। সারা বছরের মুখের অন্নেরজোগানও আসে এ সময়। হেমন্ত তাই সুখ-সমৃদ্ধির কাল। তাই মুখের হাসিটা অন্য সময়ের  চেয়ে একটু বেশিই থাকে কার্তিকের নবান্নের দেশের মানুষের।
 
 হেমন্ত এলে পাল্টে যায় প্রকৃতি ও মানুষ। গ্রামের পরিবেশে আনন্দ বিরাজ করে। গ্রাম্য মেলা, ঘরে ঘরে পিঠা-পায়েস বানানোর আয়োজন, ঢেঁকির শব্দ সব মিলিয়ে এক অন্যরকম প্রকৃতিকে বরণ করে নেয় হেমন্তে। এ ঋতুতে  ফোটে গন্ধরাজ, মল্লিকা, শিউলি, কামিনী, হিমঝুরি,  দেব কাঞ্চন, রাজ অশোক, ছাতিম, বকফুল। সকালের শিশির  ভেজা ঘাস আর হালকা কুয়াশায় প্রস্তুত হয় প্রকৃতি,  খেজুরের রস সংগ্রহে প্রস্তুত হতে দেখা যায় গাছিদেরও  তোলা শুরু হয় নতুন আলু।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম