Logo
Logo
×

অন্যান্য

বিয়ের সাজে বেনারসি, যে বিষয় মাথায় রেখে কেনা উচিত

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০২:১০ পিএম

বিয়ের সাজে বেনারসি, যে বিষয় মাথায় রেখে কেনা উচিত

বিয়ের সাজ নিয়ে কমবেশি সব কনেই একটু বেশি খুঁতখুঁতে হয়। বিয়ের দিন বেশিরভাগ কনেই লাল রঙের বেনারসি পরতে বেশি পছন্দ করেন। হালফিলের রিসেপশনের দিন যত ডিজাইনের লেহেঙ্গা কিংবা জমকালো পোশাক পরা হোক না কেন, বিয়ের দিনে বাঙালিবধূদের মধ্যে এখনো বেনারসির চাহিদা প্রথম সারির দিকে। তবে অনেকেই আছেন— ট্রেন্ডে গা ভাসিয়ে প্যাস্টেল রঙের বেনারসিও বেছে নিচ্ছেন ইদানীং। কিন্তু বেনারসির যে ধরন রয়েছে, তা অনেকেরই জানা নেই। তা ছাড়া বিয়ের বেনারসি কেনার সময়ে কিছু বিষয় মাথায় না রাখলে পরে আফসোস হতে পারে। জেনে নিন, বিয়ের শাড়ি কেনার আগে কী কী বিষয় মাথায় রাখা উচিত।

১. প্রথমেই বাজেট ঠিক করুন। কারণ শাড়ির নকশা আর জরির ধরন এবং কাপড়ের মানের ওপর শাড়ির দাম নির্ভর করে। তাই বেনারসি কেনার আগে একটা বাজেট ঠিক করে নিলে, কেনার সময়ে কোনো সমস্যায় পড়তে হবে না। আগে থেকেই খুব বেশি দামি শাড়ি দেখতে শুরু করলে পরে কিন্তু অল্প দামের শাড়ি আপনার পছন্দ হবে না।

২. বেনারসি শাড়ির ধরন ও নকশায় অনেক বৈচিত্র্য রয়েছে। যেমন— কাতান বেনারসি, কোরা বেনারসি, জর্জেট বেনারসি, তানচোই বেনারসি ইত্যাদি। তাই কেনার আগে সব ধরনের বেনারসিই গায়ে ফেলে দেখুন। সাজে বদল আনতে কাতান বেনারসির বিকল্প হিসাবে সেসব বেছে নিতেই পারেন।

৩. মৌসুমের কথা মাথায় রেখে বেনারসি কেনা উচিত। শীতের মৌসুমে একটু ভারি বেনারসি বেছে নিলেও ক্ষতি হয় না। তবে গরমের সময়ে বিয়ে থাকলে হালকা বেনারসি কেনাই বাঞ্ছনীয়। সে ক্ষেত্রে জারদৌসি বেনারসি পছন্দের তালিকায় না রাখাই ভালো।

৪. বিয়েতে লাল রঙের বেনারসি তো সবাই পরেন। একটু অন্য রকম কিছু পরতে চাইলে লাল ছাড়া অন্য কোনো রঙের বেনারসিও ব্যবহার করতে পারেন। কমলা, রানি, বেগনি, সবুজ রঙ বিকল্প হিসেবে বেছে নিতে পারেন। অনেকেই বলবেন— এই রঙ আপনাকে মানাবে না; কিংবা ওই রঙটি বেশি ভালো মানাবে। লোকের কথায় কান না দিয়ে শাড়িটি নিজের গায়ে ফেলে দেখুন। তার পরেই সিদ্ধান্ত নিন।

৫. নিজের শারীরিক গঠন অনুযায়ী বেনারসি কেনা উচিত। আপনার শারীরিক গড়ন যদি লম্বা ও ছিপছিপে হয়, তা হলে ভারি কাজের চওড়া পারের শাড়ি পরতে পারেন। কিৃন্তু আপনার উচ্চতা যদি তুলনামূলকভাবে কম হয় বা আপনার চেহারা যদি একটু ভারি হয়, তা হলে সরু পাড়ের হালকা নকশার শাড়ি কিনলেই আপনাকে বেশি মানাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম