Logo
Logo
×

আইন-বিচার

১১ সাবেক মন্ত্রী এমপির ব্যাংক হিসাব জব্দ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৪ এএম

১১ সাবেক মন্ত্রী এমপির ব্যাংক হিসাব জব্দ

ব্যাংক থেকে ঋণ নিয়ে সে অর্থ বিদেশে পাচার করেছে কিনা তা যাচাই করতে আওয়ামী লীগ সরকারের ১১ এমপি-মন্ত্রীর ঋণ ও আমানতের তথ্য চেয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এর মধ্যে কয়েকটি হিসাব জব্দেরও নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি বিএফআইইউ থেকে ব্যাংকগুলোকে চিঠির মাধ্যমে এসব ব্যক্তিদের নিজ ও যৌথ প্রতিষ্ঠানের নামে আমানত ও ঋণের হিসাব, একইসঙ্গে অ্যাকাউন্ট খোলার দিন থেকে আজ পর্যন্ত লেনদেনের হিসাব চাওয়া হয়েছে।

তারা হলেন-সাবেক ধর্মমন্ত্রী ফরিদুল হক খান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান, পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা-২০ আসনের সাবেক এমপি বেনজীর আহমেদ, যশোর-৩ আসনের সাবেক এমপি কাজী নাবিল আহমেদ, পিরোজপুর ২ আসনের সাবেক এমপি আনোয়ার হোসেন মঞ্জু, হাসানুল হক ইনু, শহিদুল ইসলাম বকুল, কুমিল্লার সাবেক এমপি আ ক ম বাহাউদ্দীন এবং তার মেয়ে ও কুমিল্লার সাবেক মেয়র তাহসিনা বাহার এবং নাঈমুর রহমান দুর্জয়।  

বিএফআইইউর চিঠিতে বলা হয়, উলি­খিত ব্যক্তিদের ঋণের হিসাব, একই সঙ্গে কোলেটারেল ও ঋণ পরিশোধের তথ্য, সঞ্চয়পত্র ও ক্রেডিট কার্ড সংক্রান্ত পুরো তথ্য ব্যাংকগুলোকে দ্রুত সময়ের মধ্যে পাঠাতে হবে।

ফরিদুল হক খান স্বৈরাচার শেখ হাসিনা সরকারের সাবেক ধর্মমন্ত্রী ছিলেন। এর আগে তিনি একাদশ জাতীয় সংসদে এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। ফরিদুল হক খানের রাজনৈতিক জীবনের সূচনা হয় নব্বইয়ের দশকে।

তিনি ২০০৮ সালে ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসাবে প্রথমবার সংসদ-সদস্য নির্বাচিত হন। ডা. এনামুর রহমান দশম ও একাদশ জাতীয় সংসদে ঢাকা-১৯ আসন থেকে নির্বাচিত হন। তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ছিলেন। তিনি এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা। গোলাম দস্তগীর গাজী আওয়ামী লীগ সরকারের সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী ছিলেন। তিনি বর্তমানে জেলহাজতে রয়েছেন। 

গাজীপুর-২ আসনের টানা চারবারের এমপি জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা জেলার শাখার সভাপতি বেনজীর আহমদ ২০২৩ সালে ঢাকা-২০ আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদে সদস্য নির্বাচিত হন। কাজী নাবিল আহমেদ যশোর-৩ আসনের সাবেক এমপি ছিলেন। তিনি স্বৈরাচার আওয়ামী লীগের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। 

আনোয়ার হোসেন মঞ্জু পিরোজপুর ২ আসনের সাবেক সংসদ-সদস্য এবং সাবেক পানিসম্পদমন্ত্রী। তিনি একজন প্রখ্যাত সাংবাদিক ও ইত্তেফাক পত্রিকার মালিক। তাকে আওয়ামী লীগ সরকারের পতনের পর এক মামলায় গ্রেফতার করা হয়। যদিও পরে তাকে জামিন দেওয়া হয়েছে। হাসানুল হক ইনু আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল জাসদের সভাপতি। তিনি শেখ হাসিনা সরকারের সাবেক তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সর্বশেষ দ্বাদশ সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসাবে কুষ্টিয়ার একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর কাছে হেরে যান।

শহিদুল ইসলাম বকুল নাটোর-১ আসনের সাবেক সংসদ-সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সহসভাপতি। তার বিরুদ্ধে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তদন্ত শুরু করেছে দুদক। দুদকের করা আবেদনের প্রেক্ষিতে আ.লীগের সাবেক এই সংসদ-সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এছাড়া কুমিল্লার সাবেক এমপি আ ক ম বাহাউদ্দীন এবং তার মেয়ে ও কুমিল্লার সাবেক মেয়র তাহসিনা বাহারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে বিএফআইইউ। বৃহস্পতিবার সব ব্যাংকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়।

অ্যাকাউন্ট ফ্রিজের তালিকায় আরও আছেন-বাহারের স্ত্রী মেহেরুন্নেছা, তার মেয়ে আয়মান বাহার ও আজিজা বাহার এবং তাহসিন বাহারের স্বামী সাইফুল আলম রনি। এদের স্বার্থসংশ্লিষ্ট সব হিসাবের তথ্য আগামী ২ দিনের মধ্যে পাঠাতে বলা হয়েছে। এদিকে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ-সদস্য নাঈমুর রহমান দুর্জয় ও তার স্ত্রী ফারহানা রহমানের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। 


একইসঙ্গে তার একক বা যৌথ নামে অথবা তার মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের যাবতীয় তথ্য চাওয়া হয়েছে। দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে তাদের হিসাবের তথ্য চেয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোতে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম