Logo
Logo
×

আইন-বিচার

তেজগাঁওয়ে শিক্ষার্থী নিহত: শেখ হাসিনা, মুনতাসীর মামুন ও নিঝুম মজুমদারের বিরুদ্ধে মামলা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ আগস্ট ২০২৪, ০৬:৪২ পিএম

তেজগাঁওয়ে শিক্ষার্থী নিহত: শেখ হাসিনা, মুনতাসীর মামুন ও নিঝুম মজুমদারের বিরুদ্ধে মামলা

বৈষম্যবিরোধী আন্দোলনে রাজধানীর তেজগাঁও এলাকায় গুলিতে শিক্ষার্থী মো. তৌহিদুল হক নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও নিঝুম মজুমদারসহ ৪৯ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। 

বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরীর আদালতে এ মামলা দায়ের করা হয়। মামলার বাদী নিহতের বড় ভাই তারিকুল ইসলাম।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে তেজগাঁও থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন। 

বাদীর আইনজীবী মুজাহিদুল ইসলাম গণমাধ্যমকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অপর উল্লেখযোগ্য আসামিরা হলেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক সংসদ সদস্য শাজাহান খান, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু, হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য রাশেদ খান মেনন, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক সংসদ সদস্য সাদেক খান, সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল–মামুন, ডিএমপির সাবেক কমিশনার হাবিবুর রহমান, ডিএমপির সাবেক ডিবিপ্রধান হারুন অর রশীদ ও ডিএমপির বিপ্লব কুমার।

মামলার অভিযোগে বাদী উল্লেখ করেন, আসামিদের নির্দেশে অজ্ঞাতনামা আরও ২ হাজার ৩০০ জন পুলিশ সদস্য ও আওয়ামী লীগ নেতাকর্মী ৪ আগস্ট তেজগাঁও থানাধীন ফার্মগেট ফুটওভার ব্রিজের নিচে সড়কে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে গুলি করে। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুক শিক্ষার্থী মো. তৌহিদুল হক নিহত হন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম