Logo
Logo
×

আইন-বিচার

সারা দেশে গ্রেফতার আরও ৩৬৮ জন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২৪, ০৯:৪৩ পিএম

সারা দেশে গ্রেফতার আরও ৩৬৮ জন

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে পুলিশের ওপর হামলা, স্থাপনা ভাঙচুর, সরকারি কাজে বাধা, নাশকতা, অগ্নিসংযোগসহ নানা অভিযোগে শুক্রবার রাজধানীতে নতুন করে আরও ৮টি মামলা হয়েছে। এসব মামলায় নতুন করে ১৪৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে রাজধানীর বিভিন্ন থানায় মোট মামলা হয়েছে ২০৯টি। মোট গ্রেফতার ২ হাজার ৩৫৭ জন। র‌্যাবের অভিযানে রাজধানীসহ সারা দেশে গ্রেফতার হয়েছে ২৬৬ জন। 

এদিকে মেট্রোরেল স্টেশনে নাশকতার ঘটনায় কাফরুল থানার মামলায় এক সাংবাদিকসহ ছয়জনের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সেই সঙ্গে সেতু ভবনে হামলা মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া সহিংসতার অভিযোগে সারা দেশে পুলিশের অব্যাহত গ্রেফতার অভিযানে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার পর্যন্ত বিএনপি-জামায়াতের আরও ৩৬৮ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। যুগান্তর প্রতিবেদন, ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : সহিংসতা ও নাশকতার ঘটনায় শুক্রবার পর্যন্ত ঢাকা মহানগরের বিভিন্ন থানায় মোট ২০৯টি মামলা হয়েছে। এসব মামলায় ২ হাজার ৩৫৭ জনকে গ্রেফতার করা হয়েছে। ডিএমপি অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কেএন রায় নিয়তি শুক্রবার বলেন, নতুন করে ৮টি মামলা হয়েছে এবং নতুন করে ১৪৮ জনকে গ্রেফতার করা হয়েছে। 

শুক্রবার সকালে এক খুদে বার্তায় র‌্যাব জানিয়েছে, শুক্রবার পর্যন্ত মোট ২৬৬ জনকে তারা গ্রেফতার করেছে। র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান জানান, সহিংসতা-নাশকতার ঘটনায় গোয়েন্দা তথ্য ও সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত ও গ্রেফতার করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি নাশকতার অভিযোগে ঢাকায় ৬৩ জন ও ঢাকার বাইরে ২০৩ জনসহ সারা দেশে মোট ২৬৬ জন গ্রেফতার করা হয়েছে।

মেট্রোরেল স্টেশনে নাশকতার ঘটনায় কাফরুল থানায় করা মামলায় ডিইউজের একাংশের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক হাফিজ আল আসাদ ওরফে সাঈদ খানসহ ছয়জনের শুক্রবার বিকালে ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। রিমান্ডের অন্য আসামিরা হলেন- সানাউল হক নিরু, আলমগীর, মহিউদ্দিন আহমেদ ভূঁইয়া ওরফে নাইম, আব্দুল আজিজ সুলতান ও মাইন।

এদিকে রিমান্ড শেষে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে কারাগারে পাঠিয়েছেন আদালত। ২১ জুলাই নুরুল হক নুরের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। একই মামলায় বৃহস্পতিবার বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক সংসদ-সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ ও ব্যবসায়ী রেজাউল হাসনাত ডেভিডের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

ওদিকে রাজধানীর ডেমরায় গোয়েন্দা (ডিবি) ও থানা পুলিশের পৃথক অভিযানে গ্রেফতার ১২ জন বিএনপি, জামায়াত ও শিবিরের নেতাকর্মীকে শুক্রবার বিকালে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার বিকাল থেকে গভীর রাত পর্যন্ত পর্যায়ক্রমে ডেমরা থানা ও আশপাশের এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়। 

চট্টগ্রাম : নাশকতার অভিযোগে আরও একটি মামলা করা হয়েছে। ডবলমুরিং থানায় করা এ মামলায় এজাহারনামীয় আসামি করা হয়েছে ৩১ জনকে। আর অজ্ঞাতনামা আসামি ৩০-৪০ জন। এক সপ্তাহে চট্টগ্রামে নাশকতার ঘটনায় ১৮টি মামলা করা হয়েছে। ২৪ ঘণ্টায় এসব মামলায় গ্রেফতার করা হয়েছে ৪১ জনকে। সিএমপির এডিসি (গণমাধ্যম) কাজী মো. তারেক আজিজ এ তথ্য নিশ্চিত করেছেন। সিএমপি সূত্র জানায়, ১৮ মামলায় অজ্ঞাতনামা প্রায় ৩৮ হাজার জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে ৪৪৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

বরিশাল : শুক্রবার বরিশাল মেট্রোপলিটন পুলিশের অভিযানে ছয়জন গ্রেফতার হয়েছেন। তারা হলেন, চরবাড়িয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক মিল্টন মেম্বার, ইদ্রিস আলীর ছেলে কামাল হোসেন, আরিফ, রুবেল ও সাহেব আলী। এর আগে ৭ দিনে শতাধিক বিএনপি-জামায়াত নেতাকর্মীকে নাশকতার অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম আরিচুল হক।

রংপুর : নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশ ও রংপুর জেলা পুলিশ গত ২৪ ঘণ্টায় ২১ জনকে গ্রেফতার করেছে। এদের মধ্যে অধিকাংশই রয়েছেন বিএনপি, ছাত্রদল ও জামায়াতের নেতাকর্মী। এই নিয়ে ৮ দিনে গ্রেফতারের সংখ্যা দাঁড়াল ১৫০ জনে।

রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানার ওসি মোন্তাছির বিল্লা জানান, ২৪ ঘণ্টায় যাদের গ্রেফতার করা হয়েছে, তাদের ভিডিও ফুটেজ ও স্থির চিত্র দেখেই গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের মধ্যে রয়েছেন- ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক আকাশ, নগরীর কুকরুল এলাকার জামায়াতের সমন্বয়ক সাখাওয়াত হোসেন, হরিজন সম্প্রদায়ের নেতা সঞ্জয় বাসফোরসহ ১৫ জন। অন্যদিকে রংপুর জেলা পুলিশ বিএনপি ও জামায়াতের ৫ নেতাকে গ্রেফতার করেছে। 

বগুড়া : সহিংসতার ১৩ মামলায় বৃহস্পতিবার পর্যন্ত এক হাজার ৮৯ জনকে আসামি করা হয়েছে। এদের অধিকাংশই জামায়াত-বিএনপির নেতাকর্মী। গ্রেফতার করা হয়েছে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাসহ ৮২ জনকে। র‌্যাব-১২ বগুড়া কোম্পানির সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে শহরের সেউজগাড়ি পালপাড়ার রবিউল ইসলাম রাশেদ (২৫) ও চকসূত্রাপুর হাড্ডিপট্টির ইমরান হোসেনকে (২৫) গ্রেফতার করা হয়েছে। 

ময়মনসিংহ : জেলায় বিভিন্ন থানায় করা নাশকতার ১৫ মামলায় ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভ‚ঞা জানান, নাশকতার মামলায় আসামিদের গ্রেফতারে চিরুনি অভিযান অব্যাহত রয়েছে।

নাটোর : কোটা সংস্কার আন্দোলনে জড়িত থাকার অভিযোগে আজকের বিজনেস বাংলাদেশ পত্রিকার নাটোর জেলা প্রতিনিধি জুবায়ের হোসেনকে (২৮) গ্রেফতার করেছে পুলিশ। একই সঙ্গে নাশকতা, পুলিশের ওপরে হামলা ও বিস্ফোরক মামলায় বিএনপি-জামায়াতের আরও আট নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। আটটি মামলায় এ পর্যন্ত ৯২ জনকে গ্রেফতার করা হয়েছে। 

এদিকে সিংড়ায় ইউনিয়ন বিএনপি ও যুবদলের দুই নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে গ্রেফতার একজন হলেন উপজেলার কলম ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক এনামূল হক ওরফে জুয়েল (৪১) এবং অন্যজন হলেন চামারি ইউনিয়ন বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও মহিষমারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক (৪৫)।

শেরপুর : জেলার বিভিন্ন স্থানে শুক্রবার ভোরে অভিযান চালিয়ে ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের আদালতে সোপর্দ করা হয়েছে। শুক্রবার বিকালে আদালতের মাধ্যমে তাদের জেলা কারাগারে পাঠানো হয়েছে বলে শেরপুর কোর্টের ইন্সপেক্টর কেএম শহিদুল হক জানিয়েছেন। 

জয়পুরহাট : জেলার বিভিন্ন উপজেলা থেকে ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে ৫ দিনে মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫ জনে। জয়পুরহাট জেলা পুলিশের গোয়েন্দা শাখা থেকে এ তথ্য জানা গেছে।

পটুয়াখালী : অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দিন মোহাম্মদ যোবায়ের (পিপিএম) বলেন-নাশকতায় জড়িত এ পর্যন্ত ৩২ জনকে গ্রেফতার করা হয়েছে এবং এ অভিযান অব্যাহত থাকবে। 

ফতুল্লা (নারায়ণগঞ্জ) : বিএনপির ১২০ নেতাকর্মীর বিরুদ্ধে বৃহস্পতিবার রাতে এসআই আমিনুর রহমান বাদী হয়ে মামলা করেছেন। এর আগে নাশকতার অভিযোগে ফতুল্লা থানা পুলিশ, জেলা পিবিআই, ফায়ার সার্ভিস, জেলা রাজউক ও জেলা পাসপোর্ট অফিস থেকে অজ্ঞাত দুর্বৃত্তদের বিরুদ্ধে ৫টি মামলা করা হয়। পুলিশের করা বিস্ফোরক আইনের মামলায় জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন, বিএনপি নেতা অ্যাডভোকেট শাখাওয়াত হোসেন খানের নাম উল্লে­খ করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এর সত্যতা নিশ্চিত করেন ফতুল্লা মডেল থানার ওসি নুরে আজম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম