Logo
Logo
×

আইন-বিচার

মেয়র জাহাঙ্গীরের বরখাস্তের আদেশ স্থগিত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ নভেম্বর ২০২৩, ০৪:৫৮ পিএম

মেয়র জাহাঙ্গীরের বরখাস্তের আদেশ স্থগিত

আপিল বিভাগের এক বিচারপতি সম্পর্কে ‘আপত্তিকর মন্তব্য’ করে আদালত অবমাননার অপরাধে একমাস কারাভোগকারী দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে বরখাস্তের আদেশ কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

জাহাঙ্গীর আলমের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

এ ছাড়া আদালত রুল শুনানির জন্য আগামী ৩ ডিসেম্বর দিন নির্ধারণ করে দিয়েছেন।

উল্লেখ্য, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক। দুর্নীতির মামলায় গত ২ আগস্ট খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকে ৯ বছর এবং তার স্ত্রী জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি আদালত। ওই রায়ের পর দিনাজপুর বিএনপি কার্যালয়ে দলের নেতাকর্মীরা প্রতিবাদসভা করেন। ওই সমাবেশে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

তার বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমসহ ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউবে ছড়িয়ে পড়ে। পরে সুপ্রিমকোর্টের চার আইনজীবী হারুন অর রশীদ, মাহফুজুর রহমান রোমান, মো. মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান শাওন মেয়রের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন আদালতে।

এ বিষয়ে রিট মামলা হলে মেয়রকে তলব করা হয়। আপিল বিভাগে বিচারাধীন বিষয় নিয়ে ‘বিরূপ মন্তব্য করায়’ তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার কারণে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না- তার কারণ দর্শানোর আদেশ দেন সর্বোচ্চ আদালত। সে অনুযায়ী ২৪ আগস্ট আপিল বিভাগে উপস্থিত হয়ে ক্ষমা প্রার্থনা করেন জাহাঙ্গীর। পরে তাকে ১ মাসের কারাদণ্ড দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। পাশাপাশি এক লাখ টাকা জরিমানাও করা হয় মেয়রকে। 

এরপর মেয়র দিনাজপুরের আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাকে কারাগারে পাঠান। কারাবন্দি থাকা অবস্থায় গত ৩০ অক্টোবর তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম