Logo
Logo
×

আইন-বিচার

ওয়াকার ইউনুসকে নিয়ে যা বললেন হাইকোর্ট

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০২:০৫ এএম

ওয়াকার ইউনুসকে নিয়ে যা বললেন হাইকোর্ট

ওয়াকার ইউনুসের বাড়ি কি পাকিস্তানের পাঞ্জাবে? তাহলে তো তারা একাত্তরে পরাজয়ের গ্লানি ভুলতে পারবে না—এমন মন্তব্য করেছেন হাইকোর্ট।

ক্রিকেটের ধারাভাষ্য থেকে ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহারে হওয়া রিটের শুনানিতে বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালতে শুনানির শুরুতে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট এ বি এম ওয়ালিউর রহমান খান বলেন, ওয়াকার ইউনুস আইসিসির আইন লঙ্ঘন করে বাংলাদেশ ক্রিকেট ও অধিনায়ক সাকিব আল হাসান সম্পর্কে বার বার কটূক্তি করেছেন। তিনি এটা করতে পারেন না। এ সময় হাইকোর্ট জানতে চান, ওয়াকার ইউনিসের বাড়ি কি পাকিস্তানের পাঞ্জাবে? তাহলে তো তারা একাত্তরে পরাজয়ের গ্লানি ভুলতে পারবে না!

আদালত বলেন, তবে আমরা ক্রিকেটের অন্ধ সাপোর্টার হতে চাই না। এটা বলতেই হবে যে বাংলাদেশের ক্রিকেট দলের খেলার মান নিচে নেমে গেছে। এখন ক্রিকেটারদের খেলার দিকে মনোযোগ নেই; তাদের মন পড়ে থাকে টাকা উপার্জনের দিকে।

এরপর আদালত বাংলাদেশ ক্রিকেট ও বাংলাদেশ ক্রিকেটের অধিনায়ক সাকিব আল হাসান সম্পর্কে কটূক্তি করায় আন্তর্জাতিক ক্রিকেটের ধারা ভাষ্যকারের তালিকা থেকে পাকিস্তানের ওয়াকার ইউনুসের নাম প্রত্যাহারে আইসিসিতে অভিযোগ দায়ের করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও বিসিবি প্রেসিডেন্টকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ বি এম ওয়ালিউর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

উল্লেখ্য, বিশ্বকাপের চলমান আসরের ৩৮তম ম্যাচে সোমবার দিল্লিতে শ্রীলংকার ইনিংসের ২৫তম ওভারে সাদিরা সামারাবিক্রমা আউট হওয়ার পর ক্রিজে যান ম্যাথিউস। ক্রিজে গিয়ে গার্ড নেওয়ার পরই দেখা যায় তার হেলমেটে কিছু একটা সমস্যা হচ্ছে। সেটা ঠিক করতে নেন সময়, আরেকটি হেলমেট আনতে লাগে আরও সময়। এরপর স্টান্স নিলে টাইমড আউটের আবেদন করেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

ম্যাথিউস তখন তাকে বোঝানোর চেষ্টা করেন যে, হেলমেটে সমস্যা থাকায় দেরি হচ্ছিল। দূর থেকে মনে হচ্ছিল, সাকিব এটা মানতে রাজি নন। বেশ কিছুটা সময় নিয়ে চলে আলোচনা। ফিল্ডিং অধিনায়ক ছাড় না দেওয়ায় আম্পায়ার মারাইস ইরাসমাসকে টাইমড আউটের ঘোষণা দিতে হয়।

ক্ষুব্ধ হয়ে মাঠ ছেড়ে বেরিয়ে হেলমেট ছুঁড়ে মারেন ম্যাথিউস। এই ঘটনায় উত্তপ্ত পুরো ক্রিকেট দুনিয়া। বেশিরভাগ সাবেক ক্রিকেটার ক্রিকেটীয় স্পিরিটের বিরুদ্ধে যাওয়ার সমালোচনা করছেন সাকিব ও বাংলাদেশের।

ম্যাথিউস আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার পর কমেন্ট্রি বক্সে বাংলাদেশ ক্রিকেট দল ও সাকিব আল হাসানের তুমুল সমালোচনা করেন পাকিস্তানের কিংবদন্তি বোলার ওয়াকার ইউনুস ও শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার রাসেল আরনল্ড।

একপর্যায়ে ওয়াকার ইউনুস সাকিব আল হাসান সম্পর্কে বলেন, ‘গাঞ্জি (বাজে) ক্রিকেট, ছি ছি সাকিব এটা কী করলো! তবে সাকিব, একমাত্র সাকিবের পক্ষেই এমন কিছু সম্ভব। ‘

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ যা করেছে, তা ক্রিকেটের চেতনাবিরোধী।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম