Logo
Logo
×

আইন-বিচার

দুই আইনজীবীকে তুলে নেওয়ার প্রতিবাদ

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ধরে নেওয়া সমর্থন করি না: অ্যাটর্নি জেনারেল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৩, ০৯:১৮ পিএম

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া ধরে নেওয়া সমর্থন করি না: অ্যাটর্নি জেনারেল

নারায়ণগঞ্জের আইনজীবী খোরশেদ আলম মোল্লা ও সিদ্দিকুর রহমানকে তুলে নেওয়ার প্রতিবাদে বার কাউন্সিলের (বিএনপি সমর্থিত) আইনজীবী ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের নেতারা সংবাদ সম্মেলন করেছেন। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই আইনশৃঙ্খলা বাহিনী তাদের তুলে নিয়ে যায় বলে জানান তারা। 

বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে সংবাদ সম্মেলন হয়। এ সময় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও সুপ্রিমকোর্টের আইনজীবী মতিউর রহমান আকন্দকে আটকেরও প্রতিবাদ জানান আইনজীবী নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বার কাউন্সিলের নির্বাচিত সদস্য সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন। 

তিনি বলেন, নারায়ণগঞ্জ আদালতে আইন পেশায় নিয়োজিত দুই আইনজীবীকে ২৩ অক্টোবর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের চেম্বার থেকে তুলে নিয়ে যায়। সারারাত তাদেরকে ডিবি হেফাজতে রেখে পরদিন দুপুরে আইনজীবীদের প্রতিবাদের মুখে ছেড়ে দেয়। দুই আইনজীবীর বিরুদ্ধে কোনো অভিযোগ/মামলা চলমান নেই। তাদেরকে এভাবে নিজ চেম্বার থেকে তুলে নিয়ে যাওয়ার ঘটনায় আমরা বিস্মিত হয়েছি। এ ঘটনার পর আইনজীবীরা পেশা পরিচালনায় আতঙ্ক বোধ করছেন। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে স্বাধীনভাবে পেশা পরিচালনার স্বার্থে আইনজীবী সুরক্ষা আইন প্রণয়নের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে বার কাউন্সিলের নির্বাচিত সদস্য জয়নুল আবেদীন ছাড়াও ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুসসহ (কাজল) সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের নেতা সুব্রত চৌধুরী ও মহসিন রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া আইনজীবীকে ধরে নেওয়া সমর্থন করি না- অ্যাটর্নি জেনারেল : দুই আইনজীবীকে গ্রেফতারের বিষয়ে এদিন সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সেটা অন্য বিষয়। তবে বিনা কারণে বা কোনো সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো আইনজীবীকে গ্রেফতার বা ধরে নেওয়াকে সমর্থন করি না।’

বিচারিক আদালতে ইদানীং রাতেও বিচারকার্য হচ্ছে, এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, ‘এটা নতুন নয়, আগে থেকে হয়ে আসছে। একটি মামলায় নয়, সব মামলায় রাতে শুনানি হয়।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম