Logo
Logo
×

আইন-বিচার

সেন্ট্রাল হাসপাতালকাণ্ড: চিকিৎসক শাহজাদী ও মুনার জামিন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুলাই ২০২৩, ০৫:৪৮ পিএম

সেন্ট্রাল হাসপাতালকাণ্ড: চিকিৎসক শাহজাদী ও মুনার জামিন

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের অবহেলায় নবজাতক এবং মায়ের মৃত্যুর ঘটনায় গ্রেফতার হয়ে কারাবন্দি দুই চিকিৎসক ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও মুনা সাহাকে জামিন দিয়েছেন আদালত।

মঙ্গলবার তাদের জামিন দেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতান সোহাগ উদ্দিন।

এর আগে জামিন চেয়ে আদালতে আবেদন করেন এই দুই চিকিৎসকের আইনজীবীরা। শুনানি শেষে তদন্ত প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত তাদের জামিন দেন বিচারক।

ডা. শাহজাদী ও ডা. মুনাকে গ্রেফতারের পর গত ১৫ জুন আদালতে হাজির করা হয়েছিল। পরে পৃথক ২ ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তারা। এরপর তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

স্বাভাবিকভাবে সন্তান প্রসবের জন্য ৯ জুন রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে আসেন কুমিলল্লার গৃহবধূ মাহবুবা রহমান আঁখি। তিনি সংযুক্তা সাহার অধীনে স্বাভাবিকভাবে সন্তান প্রসবের জন্য এসেছিলেন। সংযুক্তা সাহা বিদেশে থাকায় সহযোগী চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে সেদিন আঁখির সন্তান প্রসব করান। পরদিন নবজাতকটি মারা যায়। ১৮ জুন মারা যান আঁখিও।

সংযুক্তা সাহাসহ কয়েকজন চিকিৎসক এবং সেন্ট্রাল হাসপাতালের কয়েকজন কর্মীর বিরুদ্ধে অবহেলায় মৃত্যুর অভিযোগে ফৌজদারি মামলা করেন আঁখির স্বামী মুহাম্মদ ইয়াকুব আলী। 

মামলার অভিযোগে বলা হয়, রোগী ও তার পরিবারকে সার্জারির আগে বলা হয়েছিল যে সংযুক্তা সাহা আঁখির অপারেশন করবেন। তবে হাসপাতালে তাকে ওই চিকিৎসকের অধীনে ভর্তি করা হলেও ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচার করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি। পরে ১৮ জুন মারা যান মা আঁখিও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম