
প্রিন্ট: ০৩ মার্চ ২০২৫, ০৫:১৭ এএম
নামাজে ইশারায় উত্তর দেওয়া যাবে?

ইসলাম ও জীবন ডেস্ক
প্রকাশ: ২০ অক্টোবর ২০২৪, ০৮:২৯ পিএম

আরও পড়ুন
প্রশ্ন: এক ব্যক্তি ফরজ নামাজে থাকা বন্ধুকে কিছু জিজ্ঞাসা করলে সে হাতের ইশারায় অথবা মাথা নেড়ে উত্তর দেয়। এ অবস্থায় তার নামাজ সহিহ হয়েছে কি?
উত্তর: নামাজ অবস্থায় এক হাত অথবা মাথা দ্বারা ইশারা করে উত্তর দিলে নামাজ নষ্ট হয় না। তবে নামাজে থাকা অবস্থায় এভাবে ইশারায় উত্তর দেওয়াও ঠিক নয়।
কুরআন মাজিদ এবং হাদিস শরিফে নামাজে খুশু-খুযুর প্রতি খুব গুরুত্ব দেওয়া হয়েছে। তাই বিশেষ প্রয়োজন ছাড়া নামাজে কারো কথার জবাব দেওয়ার চেষ্টা করা এবং ইচ্ছাকৃত হাত বা মাথা নাড়ানো থেকে বিরত থাকা কর্তব্য।
কুরআন মাজিদে নামাজের শুরু থেকে শেষ পর্যন্ত যারা অঙ্গ-প্রত্যঙ্গ স্থির রাখে এবং এদিক-সেদিক ভ্রুক্ষেপ না করে তাদেরকে মুমিন বলে আখ্যা দেওয়া হয়েছে।
হজরত আবু যর (রা.) থেকে বর্ণিত হাদিস শরীফে আছে, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, নামাজরত ব্যক্তি যতক্ষণ এদিক সেদিক ভ্রুক্ষেপ না করে ততক্ষণ আল্লাহর (বিশেষ) রহমত তার প্রতি থাকে। আর যখন সে অন্য দিকে ভ্রুক্ষেপ করে তখন আল্লাহর (বিশেষ) রহমত তার থেকে সরে যায়। (সুনানে আবু দাউদ ১/১৩১)
সাঈদ ইবনুল মুসাইয়িব (রহ.) এক ব্যক্তিকে নামাজরত অবস্থায় দাঁড়িতে হাত বুলাতে দেখে বললেন, তার অন্তরে যদি খুশু থাকত তবে তার অঙ্গ-প্রত্যঙ্গ স্থির থাকত। (মুসান্নাফ আবদুর রাযযাক ২/২৬৬, হাদিস : ৩৩০৮)
প্রকাশ থাকে যে, নামাজরত ব্যক্তির মনোযোগ নষ্ট হয় এমন কোনো কাজ করা অন্যায়। খুব বেশি প্রয়োজন ছাড়া তাকে কিছু জিজ্ঞাসা করা এবং জবাব দিতে বাধ্য করা গুনাহর কাজ। এ থেকে বিরত থাকা জরুরি।
সূত্র: সুনানে আবু দাউদ ১/১৩১-১৩৩; তাফসিরে ইবনে কাসীর ৪/৪৪৫; জামে তিরমিযী ১/৪৮, ৫০, ৫১; মুসান্নাফ ইবনে আবী শাইবা ৩/৫৩৩-৫৩৪; হাশিয়াতুত তহতাবী আলালমারাকী ১৯২; তাবয়ীনুল হাকায়েক ১/৩৯৫; বাদায়েউস সানায়ে ১/৫৪৪; আলবাহরুর রায়েক ২/৮-৯; নুখাবুল আফকার ৪/৪০৯-৪২০; আদ্দুররুল মুখতার ১/৬৪৪