Logo
Logo
×

ইসলাম ও জীবন

দুজন মিলে নামাজের জামাত করলে মুক্তাদি কোথায় দাঁড়াবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৪, ০৬:১৫ পিএম

দুজন মিলে নামাজের জামাত করলে মুক্তাদি কোথায় দাঁড়াবে?

প্রশ্ন: একদিন জোহরের সময় মসজিদে যেতে দেরি হওয়ায় আমরা দুজন মিলে জামাত করি। আমি তার থেকে একটু পেছনে দাঁড়াই। কিন্তু তিনি আমাকে তার বরাবর দাঁড় করান এবং বলেন, এটাই মূল নিয়ম। একটু পিছিয়ে দাঁড়ানোর মাসআলা মূলত সাধারণ মানুষের জন্য, যাতে নামাজের মধ্যে ভুলক্রমে ইমামের থেকে এগিয়ে না যান। তার কথাটি কি ঠিক? দুজন মিলে জামাত করলে মুক্তাদি কোথায় দাঁড়াবে? 

উত্তর: দুজন মিলে জামাত করলে মুক্তাদি ইমামের বরাবর ডান পাশে দাঁড়াবে, নাকি কিছুটা পিছিয়ে দাঁড়াবে- এক্ষেত্রে ফকিহদের থেকে দুই ধরনের বক্তব্য রয়েছে। 

কোনো কোনো ফকিহ বলেছেন, এক্ষেত্রে মুক্তাদি ইমামের ডান পাশে ঠিক বরাবর দাঁড়াবে। অর্থাৎ মুক্তাদির পায়ের গোড়ালি ইমামের পায়ের গোড়ালি বরাবর থাকবে। 

আর কোনো কোনো ফকিহ বলেছেন, এক্ষেত্রে মুক্তাদি ইমামের ঠিক বরাবর না দাঁড়িয়ে তার পায়ের আঙুলের অগ্রভাগ ইমামের পায়ের গোড়ালি বরাবর রাখবে। তবে ফকিহগণ শুধু সাধারণ মানুষের জন্য এ পদ্ধতির কথা বলেছেন- বিষয়টি এমন নয়; বরং এক্ষেত্রে সাধারণ মানুষ ও অন্যদের জন্য একই মাসআলা।

মূলত এক্ষেত্রে ফকিহগণ থেকে বক্তব্য দুটি। এ দুই বক্তব্যের যে কোনোটি অনুযায়ী আমল করা যেতে পারে। তবে মুক্তাদি ইমামের আগে বেড়ে গেলে মুক্তাদির নামাজ নষ্ট হয়ে যায়। 

তাই মুক্তাদির আগে বেড়ে যাওয়ার আশঙ্কা হলে ইমামের ঠিক বরাবর না দাঁড়িয়ে দ্বিতীয় বক্তব্য অনুযায়ী কিছুটা পিছিয়ে দাঁড়ানোই নিরাপদ।

সূত্র: আলমাবসূত, সারাখসী ১/৪৩; আলমুহীতুল বুরহানী ২/২০১; আলবাহরুর রায়েক ১/৩৫২; ফাতাওয়া হিন্দিয়া ১/৮৮, ১০৩;  ইলাউস সুনান ৪/২৪৬

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম