Logo
Logo
×

ইসলাম ও জীবন

মসজিদের আজানে কি নবজাতকের কানে আজান দেওয়ার সুন্নত আদায় হবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ০৬:২৫ পিএম

মসজিদের আজানে কি নবজাতকের কানে আজান দেওয়ার সুন্নত আদায় হবে?

প্রশ্ন: কিছুদিন আগে আমার মেয়ের একটি ছেলেসন্তান জন্ম হয়। নার্সরা নাতিকে আমাদের কোলে দেওয়ার পর তার কানে আজান দেওয়ার জন্য প্রস্তুতি নেই। ঠিক তখনই জোহর নামাজের আজান হয়। আমরা মসজিদের আজানই যথেষ্ট মনে করে পুনরায় তার কানে আর আজান দেইনি। 

জানার বিষয় হল, মসজিদের আজানের দ্বারা কি নবজাতকের কানে আজান দেওয়ার সুন্নত আদায় হবে? আর নবজাতকের কানে আজান দেওয়ার ক্ষেত্রেও কি -হাইয়া আলাস সালাহ ও হাইয়া আলাল ফালাহ- বলার সময় ডানে-বামে চেহারা ঘোরানোর নিয়ম আছে?

উত্তর: সন্তান জন্মগ্রহণ করার পর তার কানে আজান দেওয়া একটি স্বতন্ত্র সুন্নত। হাদিসে এই আজান নবজাতকের কানের কাছে দেওয়ার কথা আছে। 

নামাজের আজান দ্বারা এই সুন্নত আদায় হবে না। তাই মসজিদে আজান হলেও নবজাতকের কানে পৃথকভাবে আজান দিতে হবে। 

সুনানে আবু দাউদের এক বর্ণনায়  এসেছে, আবু রাফে (রা.) বলেন- আমি রাসূলুল্লাল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে হাসান বিন আলী (রা.) জন্মগ্রহণ করার পর তার কানে নামাজের আজানের মত আজান দিতে দেখেছি।  (সুনানে আবু দাউদ, হাদিস ৫১০৫)

বিখ্যাত মুহাদ্দিস মোল্লা আলী কারী (রহ.) এই হাদিস উল্লেখ করে বলেন- এই হাদিস দ্বারা প্রমাণিত হয় যে, নবজাতকের কানে আজান দেওয়া সুন্নত।  (মিরকাতুল মাফাতীহ ৮/৮১)

আর ফকীহরা বলেছেন, নবজাতকের কানে আজান দেওয়ার ক্ষেত্রেও মূল আজানের মত হাইয়া আলাস সালাহ ও হাইয়া আলাল ফালাহ- বলার সময় ডানে বামে চেহারা ঘোরানো উত্তম।

সূত্র: আল মুহিতুল বুরহানী ২/৮৯; রদ্দুল মুহতার ১/৩৮৫; আততাহরীরুল মুখতার, রাফেয়ী ১/৪৫; ইমদাদুল ফাতাওয়া ১/১০৮

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম