Logo
Logo
×

ইসলাম ও জীবন

মসজিদ-মাদ্রাসায় অমুসলিমের দান নেওয়া যাবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ০৯:৫৪ পিএম

মসজিদ-মাদ্রাসায় অমুসলিমের দান নেওয়া যাবে?

প্রশ্ন: আমাদের এলাকায় অমুসলিমদের একটি সামাজিক সংগঠন রয়েছে। তারা বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করে থাকে। এবার তারা আমাদের এলাকায় বেশ কিছু উন্নয়নমূলক কাজের উদ্যোগ নিয়েছে। এর আওতায় তারা এলাকার মসজিদেও উন্নয়নের জন্য অনুদান দিতে চাচ্ছে।

এখন আমরা জানতে চাচ্ছি, অমুসলিদের সংগঠনের দেওয়া অনুদান মসজিদের জন্য গ্রহণ করা জায়েজ হবে কি না? জায়েজ হলে তা মসজিদের কোন কোন কাজে ব্যয় করা যাবে? 

উত্তর: মসজিদ মুসলিম উম্মাহর ইবাদতের স্থান। ইসলামের অন্যতম প্রধান শিআর বা নিদর্শন। এর রক্ষণাবেক্ষণ, প্রয়োজনীয় উন্নয়ন ও যাবতীয় খরচের ব্যবস্থা করা মুসলমানদেরই দায়িত্ব ও কর্তব্য। 

কুরআনে কারিমে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন- আল্লাহর মসজিদসমূহকে তো তারাই আবাদ করবে, যারা আল্লাহ ও কিয়ামত দিবসের প্রতি ঈমান এনেছে, নামাজ কায়েম করেছে, জাকাত প্রদান করেছে এবং আল্লাহ ছাড়া অন্য কাউকে ভয় করেনি, এরূপ লোকদের সম্পর্কে আশা করা যায় যে, তারা হেদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে।  (সূরা তাওবা: ১৮)

এই আয়াতের তাফসিরে ইমাম আবু বকর জাসসাস (রহ.) বলেন, এ আয়াতের দাবি হল, মসজিদে প্রবেশ, মসজিদ নির্মাণ, এর রক্ষণাবেক্ষণ সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে কাফেরদেরকে শরীক না করা।  (আহকামুল কুরআন ৩/৮৭)

তাই মসজিদের প্রয়োজনীয় খরচের ব্যবস্থা মুসলমানদের স্বতঃস্ফূর্ত অনুদানের মাধ্যমেই হতে হবে। এক্ষেত্রে অমুসলিমদের অনুদান গ্রহণ করা, মুসলমানদের দ্বীনী চেতনা ও মূল্যবোধপরিপন্থী।

সূত্র: আলবাহরুর রায়েক ৫/১৮৯; আদ্দুররুল মুখতার ৪/৩৪১

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম