Logo
Logo
×

ইসলাম ও জীবন

জবাইয়ের সময় পশু-পাখির মাথা আলাদা হলে খাওয়া যাবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ পিএম

জবাইয়ের সময় পশু-পাখির মাথা আলাদা হলে খাওয়া যাবে?

প্রশ্ন: কয়েকদিন আগে বাসায় আমাকে মুরগি জবাই করতে বলা হয়। জবাইয়ের সময় অসতর্কতা বশত আমি মুরগির মাথা কেটে বিচ্ছিন্ন করে ফেলি। তখন আমার আব্বা বলেন, ‘এই মুরগির গোশত খাওয়া মাকরূহ। আমি এই গোশত খাব না।’ 

পরে বাসার সবাই সেই গোশত খেয়েছে; কিন্তু তিনি খাননি। তাই এখন হুজুরের নিকট জানার বিষয় হল, জবাই করার সময় জবাইকৃত প্রাণীর মাথা কেটে বিচ্ছিন্ন হয়ে গেলে ওই প্রাণীর গোশত খেতে কোনো অসুবিধা আছে কি? জানিয়ে বাধিত করবেন।

উত্তর: জবাইকৃত প্রাণীর মাথা কেটে বিচ্ছিন্ন হয়ে যায় এভাবে জবাই করা মাকরূহ। কেননা এতে প্রাণীকে প্রয়োজন অতিরিক্ত কষ্ট দেওয়া হয়। অবশ্য মাকরূহ হলেও জবাইকৃত প্রাণীর গোশত খাওয়া মাকরূহ বা নাজায়েয হয়ে যায় না; বরং তার গোশত খাওয়া হালাল।

মুরগি বা অন্যান্য পশু-পাখির জবাই সহীহ হওয়ার জন্য শর্ত হচ্ছে, জবাইকারী মুসলমান কিংবা আহলে কিতাব তথা কোনো আসমানী কিতাবের অনুসারী এবং সুস্থ মস্তিষ্কসম্পন্ন বুঝমান ব্যক্তি হওয়া। 
জবাইয়ের শুরুতে আল্লাহ তাআলার নাম উচ্চারণ করা এবং কোনো ধারালো বস্তু দ্বারা গলার দিক থেকে জবাই করা এবং  শ্বাসনালি, খাদ্যনালি ও দুইি শাহরগের অন্তত একটি কেটে রক্ত প্রবাহিত করত জবাই সম্পন্ন করা। 

এসব শর্তের কোনোটি না পাওয়া গেলে জবাই সহিহ হবে না এবং সে প্রাণী খাওয়াও জায়েজ হবে না। অবশ্য উপরোক্ত শর্ত পাওয়া যায়, এমন কেউ যদি জবাইয়ের সময় আল্লাহর নাম উচ্চারণ করতে ভুলে যায় তাহলে জবাই সহিহ হবে। 

তবে কেউ যদি ইচ্ছাকৃত আল্লাহর নাম ছেড়ে দেয় তাহলে ওই জবাই সহিহ হবে না। 

সুত্র: (সূরা মায়েদা (৫) : ৩-৫; সূরা আনআম (৬) : ১২১; সহীহ বুখারী, হাদীস ৫৫০৩; সহীহ ইবনে হিব্বান, হাদীস ৫৮৮৮; মুসান্নাফে আব্দুর রাযযাক, বর্ণনা ৮৫৭৮, ৮৫৪১ ও ৮৫৫৬; তাফসীরে তাবারী ৪/৪৪০; আহকামুল কুরআন, জাসসাস ৩/৭)

কিতাবুল আছল ৫/৩৯৭; শরহু মুখতাসারিত তাহাবী ৭/২৩৯; আলমুহীতুল বুরহানী ৮/৪৪৯; মাজমাউল  আনহুর ৪/১৫৯; আদ্দুররুল মুখতার ৬/২৯৬

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম