Logo
Logo
×

ইসলাম ও জীবন

বনী ইসরাঈল কোন কোন নবীকে হত্যা করেছে

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৪, ০৬:০৩ পিএম

বনী ইসরাঈল কোন কোন নবীকে হত্যা করেছে

প্রশ্ন: বনী ইসরাঈল কোন কোন নবীকে হত্যা করেছে?

উত্তর: কুরআন কারীমে আল্লাহতায়ালা কেবল এতটুকুই ইরশাদ করেছেন যে, তারা নবীদেরকে হত্যা করেছে। 

যেমন, সুরা বাকারায় ইরশাদ হয়েছে, আর তাদের ওপর লাঞ্ছনা ও অসহায়ত্বের ছাপ মেরে দেওয়া হল এবং তারা আল্লাহর গজব নিয়ে ফিরল। তা এ কারণে যে, তারা আল্লাহর আয়াতসমূহ অস্বীকার করত এবং নবীগণকে অন্যায়ভাবে হত্যা করত। তা এ কারণে যে, তারা নাফরমানী করেছিল এবং তারা অত্যধিক সীমালংঘন করত।  সুরা বাকারা (০২) : ৬১

আরও কয়েকটি আয়াতে আল্লাহ তায়ালা কেবল এতটুকুই ইরশাদ করেছেন। ইতিহাসগ্রন্থে বিশুদ্ধ সূত্রে উল্লেখিত হয়েছে, তারা হজরত ইয়াহইয়া আলাইহিস সালামকে হত্যা করেছে। 

আরেকটি প্রসিদ্ধ বর্ণনায় রয়েছে, তারা ইয়াহইয়া আলাইহিস সালামের পর তার পিতা হজরত জাকারিয়া আলাইহিস সালামকেও হত্যা করেছে। 

এছাড়া বিভিন্ন বর্ণনায় আরমিয়া আলাইহিস সালামসহ আরও কোনো কোনো নবীর কথা রয়েছে। তবে ইতিহাসগ্রন্থে এ ব্যাপারে বিশুদ্ধ সূত্রে বেশি নবীর নাম উল্লেখিত হয়নি। 

এছাড়াও তারা হজরত ঈসা আলাইহিস সালাম এবং সর্বশেষ নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে হত্যা করার চেষ্টা করেছে।

নবী-রাসুলরা ছাড়া ধর্মপ্রাণ মানুষদেরকেও তারা হত্যা করেছে। 

কুরআন কারীমে ইরশাদ হয়েছে- যারা আল্লাহর আয়াতসমূহ প্রত্যাখ্যান করে, নবীদেরকে অন্যায়ভাবে হত্যা করে এবং মানুষের মধ্যে যারা ইনসাফের নির্দেশ দেয় তাদেরকেও হত্যা করে, তাদেরকে যন্ত্রণাময় শাস্তির ‘সুসংবাদ’ দাও। সুরা আলে ইমরান (৩) : ২১ 

(সংশ্লিষ্ট আয়াতের তাফসির- তাফসিরে তবারী; তাফসিরে কাবীর; তাফসিরে ইবনে কাসীর; তাফসিরে হেদায়াতুল কুরআন; আলবিদায়া ওয়ান নিহায়া ২/৪১১-৪১৫; কাসাসুল কুরআন, সিওহারবী ১/৬২৪-২-৬২৭)
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম