Logo
Logo
×

ইসলাম ও জীবন

দুইবার তাশাহুদ পড়ে ফেললে নামাজ হবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৪, ০২:৪৮ পিএম

দুইবার তাশাহুদ পড়ে ফেললে নামাজ হবে?

প্রশ্ন: আমি জোহরের সুন্নত পড়ছিলাম। শেষ বৈঠকে তাশাহহুদ পড়ার পর বেখেয়াল হয়ে যাই। ফলে আমি আবার তাশাহুদ পড়ি। স্বাভাবিক নিয়মে নামাজ শেষ করি, সাহু সিজদা করিনি। এখন জানতে চাচ্ছি, আমার এ নামাজ কি সহিহ হয়েছে? তাছাড়া মাঝে মাঝে কখনো একই বৈঠকে ভুলে দুইবার তাশাহহুদ পড়া হয়ে যায়। সেক্ষেত্রে আমার করণীয় কী?

উত্তর: জী, আপনার এই নামাজ সহিহ হয়ে গেছে। এক্ষেত্রে সাহু সিজদা ওয়াজিব হয়নি। কেননা শেষ বৈঠকে দুইবার তাশাহহুদ পড়লেও সাহু সিজদা ওয়াজিব হয় না। যদিও তা নিয়মসম্মত নয়। তাই ইচ্ছাকৃত এমনটি করা যাবে না।

তবে উল্লেখ্য, প্রথম বৈঠকে ভুলে দুইবার তাশাহহুদ পড়লে সাহু সিজদা ওয়াজিব হয়। তাই প্রথম বৈঠকে ভুলবশত দুইবার তাশাহহুদ পড়া হলে সাহু সিজদা করতে হবে।

সাহু অর্থ ভুল। সালাতের মধ্যে ভুল হলে সেই ভুল সংশোধনের জন্য যে সিজদা করা হয়, তাকেই সিজদা সাহু বলা হয়। সালাতের মধ্যে ইচ্ছাকৃতভাবে কোন ওয়াজিব ছেড়ে দিলে সালাত হয় না। এ সালাত আবার পড়তে হয়। তবে ভুলক্রমে ওয়াজিব কাজগুলোর যে কোনো একটি বাদ পড়লে সে ভুল সংশোধনের উপায় আছে, এ উপায়ই সিজদা সাহু।

সালাতের শেষে বৈঠকে তাশাহুদ পড়ার পরে ডানদিকে সালাম ফিরাবে। তার পর আল্লাহু আকবার বলে সালাতের সিজদার ন্যায় দুটি সিজদা করে তাশাহুদ, দুরুদ, দোয়া মাছুরা পড়বে। তারপর দু’দিকে সালাম ফিরিয়ে সালাত শেষ করবে। সালাতের ওয়াজিব ভুলক্রমে বাদ পড়ে গেলে সিজদা সাহু করা অতীব জরুরি, তবে মনোযোগের সঙ্গে সালাত আদায় করা প্রত্যেক মুসলমানদের কর্তব্য।

সূত্র: উয়ূনুল মাসায়িল, পৃ. ২৫, আলআজনাস, নাতিফী ১/১০৮; ফাতাওয়া খানিয়া ১/১২১; খুলাসাতুল ফাতাওয়া ১/১৭৭; হালবাতুল মুজাল্লী ২/৪৪৫; ফাতাওয়া হিন্দিয়া ১/১২৭

ফরজ নামাজে এক রাকাতে একাধিক সুরা পড়া যাবে?

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম