Logo
Logo
×

ইসলাম ও জীবন

হারাম উপার্জনের দান কবুল হবে কি?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৬:২৮ পিএম

হারাম উপার্জনের দান কবুল হবে কি?

প্রশ্ন: অবৈধ উপার্জনের দান কবুল হবে কি?

উত্তর: পবিত্র কুরআনে এরশাদ হয়েছে, ‘হে মানবজাতি, তোমরা পৃথিবীর হালাল ও পবিত্র বস্তু আহার কর, আর শয়তানের পদাঙ্ক অনুসরণ কর না। নিঃসন্দেহে সে তোমাদের প্রকাশ্য শত্রু।’ (সূরা বাকারা : ১৬৮)। 

পাশাপাশি হারাম রোজগারের পরিণাম সম্পর্কেও সতর্ক করা হয়েছে। হাদিসে এসেছে, রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘এমন শরীর কখনো জান্নাতে প্রবেশ করবে না, যা হারাম দ্বারা বর্ধিত। জাহান্নামই তার উপযুক্ত স্থান।’ (মুসনাদে আহমাদ : ১৪৪৪১)।

কুরআন-হাদিস থেকে প্রমাণিত সত্য হচ্ছে-হারাম উপার্জনকারীর কোনো ইবাদতই আল্লাহর কাছে কবুল হয় না। কারণ হারাম আয় ইসলামের দৃষ্টিতে অপবিত্র বস্তু। আর ইবাদত, দোয়া, দান-সদকা পবিত্র জিনিস, যা কেবল পবিত্র বস্তুর মাধ্যমেই সম্পন্ন করা আবশ্যক। 

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘এমন কখনো হবে না যে, কোনো বান্দা হারাম পন্থায় সম্পদ উপার্জন করবে, এরপর তা থেকে আল্লাহর পথে ব্যয় করবে এবং তাতে বরকত দান করা হবে; সে তা থেকে সদকা করবে এবং তা কবুল করা হবে। বরং ওই ব্যক্তি সেই সম্পদ মৃত্যুর পর রেখে গেলেও তা তাকে আরও বেশি করে জাহান্নামে নিয়ে যাবে। 

নিশ্চয়ই আল্লাহতায়ালা গুনাহ দিয়ে অন্য গুনাহ নির্মূল করেন না। তবে নেক আমল দিয়ে গুনাহ নির্মূল করেন। নিশ্চয়ই অপবিত্র বস্তু অপর অপবিত্র বস্তুর অপবিত্রতা দূর করতে পারে না।’ (মুসনাদে আহমদ : ৩৬৭২; মুসনাদে বাজ্জার : ২০২৬)।

অন্য এক হাদিসে এসেছে, সাহাবি আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)-কে একবার জিজ্ঞেস করা হলো, ‘যে ব্যক্তি এখন নেক আমল করছে; তবে আগে জুলুম-অত্যাচার করেছে এবং হারাম গ্রহণ করেছে। এখন সে নেক দিলে তওবা করে আগের সেই সম্পদ দিয়ে হজ করলে, দাসমুক্ত করলে এবং আল্লাহর রাস্তায় দান-সদকা করলে (তার ব্যাপারে কী বলেন?)।’ 

জবাবে তিনি বলেন, ‘নিশ্চয়ই অপবিত্র বস্তু আরেকটি অপবিত্র বস্তু দূর করতে পারে না।’ (মুসনাদে বাজ্জার : ৯৩২)। 

কুরআনের মাধুর্য যেভাবে মুশরিকদেরও আকর্ষণ করত

হাদিসে এসেছে, ‘যে ব্যক্তি হারাম সম্পদ উপার্জন করবে, এরপর তা সদকা করবে—সেই সদকায় তার কোনো সওয়াব হবে না; বরং অবৈধ উপার্জনের পাপের বোঝা তার ঘাড়ে চেপেই থাকবে।’ (সহিহ্ ইবনে হিব্বান: ৩২১৬; মুসতাদরাকে হাকিম: ১৪৪০) 

শেষ কথা হলো হারাম উপার্জন থেকে দান করলে কোনো সওয়াব হবে না এবং আল্লাহ তা কবুল করবেন না।

বিকাশ বা নগদে ঋণ নিলে ক্যাশ আউট খরচ কে দিবে?

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম