Logo
Logo
×

ইসলাম ও জীবন

স্বামী মারা গেলে স্ত্রীর জন্য কতদিন ইদ্দত পালন করা জরুরি?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৮:৩৫ পিএম

স্বামী মারা গেলে স্ত্রীর জন্য কতদিন ইদ্দত পালন করা জরুরি?

প্রশ্ন: আমাদের এলাকায় কোনো নারীর স্বামী মারা গেলে ৪৫ দিন পরই স্বামীর বাড়ি থেকে ওই নারীকে বাপের বাড়িতে নিয়ে আসা হয় এবং কেবল ৪৫ দিন ইদ্দত পালনকে আবশ্যক মনে করা হয়।  জানতে চাই, তাদের এ নিয়ম কি ঠিক আছে? স্বামী মারা গেলে স্ত্রীর জন্য কত দিন ইদ্দত পালন করা জরুরি?

উত্তর: প্রশ্নোক্ত প্রথাটি সম্পূর্ণ শরীয়ত বিরোধী। স্বামীর মৃত্যুর পর স্ত্রীর জন্য স্বামীর বাড়িতে (স্বামীর জীবদ্দশায় সে যেখানে বসবাস করত) চার মাস দশ দিন ইদ্দত পালন করা জরুরি। চার মাস দশ দিন শেষ হওয়ার আগে শরীয়তসম্মত প্রয়োজন ছাড়া তার জন্য সেখান থেকে পিত্রালয় বা অন্যত্র স্থানান্তর হওয়া জায়েজ নয়। 

আল্লাহ তাআলা ইরশাদ করেন—তোমাদের মধ্যে যারা মৃত্যুবরণ করে এবং স্ত্রী রেখে যায়, তাদের সে স্ত্রীরা নিজেদেরকে চার মাস দশ দিন প্রতীক্ষায় রাখবে। —সুরা বাকারা (২) : ২৩৪

এ আয়াতের ব্যাখ্যায় ইমাম তাবারী (রহ.) বলেন—বিধবারা ইদ্দতের চার মাস দশ দিন অন্যত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া, সুগন্ধি ব্যবহার, সাজসজ্জা গ্রহণ এবং স্বামীর জীবদ্দশায় যেখানে বসবাস করত সেখান থেকে স্থানান্তর হওয়া থেকে বিরত থাকবে। (তাফসীরে তাবারী ২/৫২৫)

হিজরি নববর্ষ শুরু হয়েছিল যেভাবে

হাদিস শরীফে এসেছে, ফুরাইয়া বিনতে মালিক রা.-এর স্বামী মৃত্যুবরণ করার পর তিনি নবীজীর কাছে তার পিত্রালয়ে চলে যাওয়ার অনুমতি চাইলেন। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন—

ইদ্দত (চার মাস দশ দিন) পূর্ণ না হওয়া পর্যন্ত তুমি তোমার গৃহেই (স্বামী থাকাবস্থায় যেখানে বসবাস করতে সেখানে) অবস্থান কর। (জামে তিরমিযী, হাদীস ১২০৪)

উল্লেখ্য, ইদ্দতের এ সময়সীমা— স্বামীর মৃত্যুর সময় স্ত্রী গর্ভবতী না থাকার ক্ষেত্রে প্রযোজ্য। কিন্তু স্বামীর মৃত্যুর সময় স্ত্রী গর্ভবতী হলে তার ইদ্দতের সময়সীমা সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত। 

আল্লাহ তাআলা ইরশাদ করেন—আর যারা গর্ভবতী তাদের (ইদ্দতের) মেয়াদ হল সন্তান প্রসব পর্যন্ত। সুরা তালাক (৬৫): ৪

সূত্র: কিতাবুল আছল ৪/৪০৩; ফাতাওয়া খানিয়া ১/৫৫০; আলবাহরুর রায়েক ৪/১৩১; ফাতহুল কাদীর ৪/১৪১; মাজমাউল আনহুর ২/১৪৪; আদ্দুররুল মুখতার ৩/৫১০

নামাজে ওজু ভেঙে গেলে করণীয় কি?

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম