Logo
Logo
×

ইসলাম ও জীবন

এক টাকা বা ৯ টাকা দেনমোহরে বিয়ে শুদ্ধ হবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:২১ পিএম

এক টাকা বা ৯ টাকা দেনমোহরে বিয়ে শুদ্ধ হবে?

প্রশ্ন: আমার বন্ধু হাসানের এক মেয়ের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল। একপর্যায়ে তারা পরিচিত চার-পাঁচজন লোক নিয়ে কাজী অফিসে গিয়ে বিয়ে করে ফেলে। বিয়ের সময় মহরের প্রসঙ্গ আসলে মেয়ে বলে মোহর লাগবে না। ছেলেটি উত্তরে বলে, বিবাহে মোহর ধার্য করতে হয়। তখন মেয়েটি বলে, ঠিক আছে, এক টাকা মোহরে বিবাহ হোক। সেভাবে এক টাকা মোহরে আকদ হয়।

জানার বিষয় হল, এভাবে এক টাকা মোহরে কি তাদের বিবাহ সহিহ হয়েছে?

উত্তর: প্রশ্নোক্ত ক্ষেত্রে তাদের বিয়ে সহিহ হয়ে গেছে। তবে এক টাকা মোহর নির্ধারণ করা সহিহ হয়নি। কেননা শরীয়তে মোহরের সর্বনিম্ন পরিমাণ হচ্ছে ১০ দিরহাম (৩০.৬১৮ গ্রাম রূপা বা তার মূল্য)। এর কম মহর নির্ধারণ করলে তা গ্রহণযোগ্য নয়। কেউ দশ দিরহামের কম মহর নির্ধারণ করলেও এক্ষেত্রে শরীয়তের পক্ষ থেকে মোহর হিসেবে দশ দিরহাম নির্ধারিত হয়ে যায়।

সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে এক টাকা মোহরে আকদ হলেও স্বামীর ওপর দশ দিরহাম পরিমাণ মোহর আদায় করা আবশ্যক হয়েছে।

উল্লেখ্য, বেগানা নারী-পুরুষের বিবাহ বহির্ভূত প্রেম-ভালবাসার সম্পর্ক সম্পূর্ণ হারাম ও গুনাহের কাজ। তাই বিবাহপূর্ব এ সম্পর্ক গুনাহের ছিল। আল্লাহ তাআলার কাছে এ থেকে তওবা-ইস্তেগফার করা জরুরি।

স্ত্রী কি স্বামীকে দেনমোহর গিফট করতে পারবেন?

আরো উল্লেখ্য, বিবাহ জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তা পিতা-মাতার স্বতঃস্ফূর্ত সম্মতি ও দোয়া নিয়ে করাই কর্তব্য। এতে দাম্পত্য জীবন সুখকর হবে, ইনশাআল্লাহ। পক্ষান্তরে মুরব্বি ও অভিভাবক উপেক্ষা করে তাদের অমতে নিজে নিজে বিবাহ করে নেওয়া একে তো অন্যায় ও শালীনতা পরিপন্থী কাজ এবং তা নিজের ও পরিবারের জন্য কলঙ্কজনক বিষয়।

দ্বিতীয়ত অভিজ্ঞতায় দেখা গেছে, এধরনের দাম্পত্যসম্পর্ক টেকসই ও সুখকর হয় না। তাই পিতা-মাতার বাধ্য সন্তান হিসেবে এহেন পদক্ষেপ ও সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকা জরুরি।

সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা ১৬৬৩১; কিতাবুল আছল ১০/২৩৭; বাদায়েউস সানায়ে ২/৫৬২; আলবাহরুর রায়েক ৩/১৪২; ফাতহুল কাদীর ৩/২০৮; আদ্দুররুল মুখতার ৩/১০২

জ্বর ও মাথাব্যথা থেকে মুক্তির দোয়া

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম