Logo
Logo
×

ইসলাম ও জীবন

ইতিকাফ অবস্থায় গোসল করলে কি ইতিকাফ ভেঙে যাবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৪, ০২:০৩ পিএম

ইতিকাফ অবস্থায় গোসল করলে কি ইতিকাফ ভেঙে যাবে?

ইতিকাফ অবস্থায় আবশ্যকীয় প্রয়োজন ছাড়া অন্য কোনো প্রয়োজনে বের হওয়া যাবে না। যদি কেউ আবশ্যকীয় প্রয়োজন ছাড়া অন্য কোনো কারণে মসজিদ থেকে বের হয়ে যায় তা হলে তার ইতিকাফ ভেঙে যাবে।

আবশ্যকীয় প্রয়োজনের মাঝে শামিল হলো প্রসাব-পায়খানা, ফরজ গোসলের জন্য বের হওয়া, যদি বাসা থেকে খানা আনার কেউ না থাকে, তা হলে বাসা থেকে গিয়ে খানা খেয়ে আসা বা খানা নিয়ে আসা ইত্যাদি।

কিন্তু শরীরের আরামের জন্য গোসল করা এটি আবশ্যকীয় প্রয়োজনের মাঝে শামিল নয়। তাই ফরজ গোসল ছাড়া এমনিতে গোসলের জন্য মসজিদ থেকে বের হওয়া যাবে না। যদি কেউ বের হয়, তা হলে তার ইতিকাফ ভেঙে যাবে।

তবে হ্যাঁ, বিশেষজ্ঞ আলেমরা এর একটি সমাধান বলেছেন, সেটি হলো— গোসলখানায় আগে থেকে কাউকে দিয়ে পানি ভরে রাখবে। তার পর ইস্তিঞ্জারের (প্রাকৃতিক প্রয়োজন) জন্য বের হবে, ইস্তিঞ্জা শেষ করে ওজু করার সময় দ্রুত গায়ে কিছু পানি ঢেলে চলে আসবে। এতে করে ইতিকাফ ভাঙবে না। তবে গোসল করতে গিয়ে দেরি করা যাবে না।  

হজরত আয়েশা (র) বলেন, রাসুল (স) মসজিদে থাকাবস্থায় আমার দিকে মাথা বাড়িয়ে দিতেন আর আমি তা আঁচড়িয়ে দিতাম এবং তিনি যখন ইতিকাফে থাকতেন, তখন (প্রাকৃতিক) প্রয়োজন ছাড়া ঘরে প্রবেশ করতেন না। {বুখারি, হাদিস নং-২০২৯, ১৯২৫, ১৯০২}

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম