Logo
Logo
×

ইসলাম ও জীবন

তাফসির বিষয়ে বাংলা ভাষায় প্রথম মৌলিক বই লেখেন আল্লামা শামসুল হক দৌলতপুরী

Icon

তানজিল আমির

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ০৯:২৮ পিএম

তাফসির বিষয়ে বাংলা ভাষায় প্রথম মৌলিক বই লেখেন আল্লামা শামসুল হক দৌলতপুরী

শিক্ষা ও জ্ঞান দ্বার যারা দেশ ও জাতিকে করেছেন আলোকিত, সমাজ ও মুসলিম উম্মাহকে দিয়েছেন হেদায়াতের দিক নির্দেশনা, কুরআন ও হাদিসের আলোকে নিজের জীবন গড়ে যারা সমাজে নিজেকে ইসলামী আদর্শরূপে প্রতিষ্ঠিত করেছেন, তাদেরই একজন শায়খুল হাদিস আল্লামা শামসুল হক দৌলতপুরী (রহ.)।

বহুগুণের অধিকারী এবং গভীর জ্ঞানের আধার ছিলেন তিনি। একাধারে তিনি ছিলেন প্রখ্যাত হাদিস বিশারদ, তাফসিরকারক, বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও সাহিত্যিক।

আল্লামা শামসুল হক দৌলতপুরী (রহ.) বাংলা ভাষায় মহাগ্রন্থ আল কুরআনের তাফসির বিষয়ে প্রথম মৌলিক দুটি গ্রন্থের লেখক।

তিনি মহাগ্রন্থ আল কুরআনের আহকাম তথা বিধি-বিধানের ৫০০ (পাঁচশত) আয়াতের বাংলা ভাষায় তাফসির গ্রন্থ ‘তাফসিরে আহকামুল কুরআন’ এবং ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত উসূলে তাফসীর তথা তাফসিরের নীতিমালা বিষয়ে ‘তাফসির শাস্ত্র পরিচিতি’ নামে বাংলা ভাষায় প্রথম কোন মৌলিক গ্রন্থ লেখেন। 

এছাড়া উসূলে হাদিস তথা হাদিসের নীতিমালা বিষয়ে ‘হাদিস শাস্ত্র পরিচিতি’ নামে একটি গুরুত্বপূর্ণ গ্রন্থও তিনি লেখেন। এই বইটিও বাংলা ভাষায় এধরনের মৌলিক প্রথম কোন বই ছিল। ইসলামী বিশ্বকোষেও তিনি লিখেছেন। একসময়ের বহুল পঠিত ও জনপ্রিয় পত্রিকা মাসিক মদীনায় নিয়মিত লিখতেন।

ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে ড. লোকমান হাকিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ড. আবুল কালাম আজাদ বাংলা ভাষায় কুরআন চর্চা বিষয়ে গবেষণা করতে যেয়ে আল্লামা শামসুল হক দৌলতপুরীর (রহ.) জীবদ্দশায়ই তাদের ডক্টরেটের গবেষণার বিষয়বস্তুতে পরিণত হয়েছিলেন। ফলে তাদের গবেষণাপত্রের বিশাল অংশ জুড়ে রয়েছে তার জীবন, গবেষণা ও সাহিত্য কর্ম।

দেশের এই বিশিষ্ট ইসলামী শিক্ষাবিদ, লেখক, গবেষক হাদিস বিশারদ এবং বাংলা ভাষায় তাফসিরের ইমাম আল্লামা শামসুল হক দৌলতপুরী ২০১০ সালের ১৭ অক্টোবর মৃত্যুবরণ করেছিলেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম