Logo
Logo
×

ইসলাম ও জীবন

একজন আবিষ্কারক নবী

Icon

মওলবি আশরাফ

প্রকাশ: ১২ জুলাই ২০২৩, ০৮:১২ পিএম

একজন আবিষ্কারক নবী

হজরত ইদরিস (আ.) ছিলেন বহুগুণে গুণান্বিত এক নবী। পবিত্র কুরআনে তার সম্পর্কে বলা হয়েছে, ‘এ ‎কিতাবে উল্লিখিত ইদরিসের কথা স্মরণ করুন, তিনি ছিলেন সত্যনিষ্ঠ একজন নবী। আমি তাকে উচ্চ ‎মর্যাদায় উন্নীত করেছিলাম।’‎ ‎  

তিনি বর্তমান ইরাকের ব্যাবিলন শহরে বাস করতেন, পরবর্তীতে মিসরের ‎দিকে চলে যান। দাওয়াতি কাজে তার আবেগ-উদ্দীপনা ছিল প্রবল। তিনি দাওয়াতের উদ্দেশ্যে দূর-দূরান্তে ‎সফর করেন। লোকজনকে তাদের মাতৃভাষায় আল্লাহর পথে ডাকতে তিনি বহুভাষায় পারদর্শী হয়ে উঠেন, ‎বলা হয় তিনি ৭২টি ভাষা জানতেন। ‎ ‎(ইসলামী বিশ্বকোষ, খণ্ড ৩, পৃষ্ঠা ৭৭৩)

জ্ঞান-বিজ্ঞানের প্রতি তার বিশেষ অনুরাগ ছিল। তিনি বলেন, ‘জ্ঞান-বিজ্ঞানই আত্মার জীবন।’‎ (কাসাসুল কুরআন, মাওলানা হিফযুর রহমান সিওহারবি, খণ্ড ১, পৃষ্ঠা ১১৪)‎ 

তিনি ‎একজন আবিষ্কারকও ছিলেন—আল্লাহ তাআলা ইলহামের মাধ্যমে তাকে উদ্ভাবনের প্রক্রিয়া জানিয়ে ‎দিতেন। 

হাদিসে আছে, ‘হযরত ইদরিসই (আ.) প্রথম কলমের ব্যবহার করেন।’‎ ‎ (সহিহ ইবনে হিব্বান, হাদিস নং ৩৬১) 

সর্বপ্রথম তিনি কাপড় ‎সেলাই করে জামা বানান, এর আগে মানুষ চাদরের মতো পেঁচিয়ে কাপড় পরত। তিনি ১৮২টি শহর গড়ে ‎তুলেন, তারপর একে চারটি ভাগ করে চারজন শাসনকর্তা নিয়োগ করেন। কীভাবে রাষ্ট্র পরিচালনা করতে ‎হবে—রাজাদের সেই নিয়ম-কানুন শিখিয়ে দেন। এবং তিনিই প্রথম অংকশাস্ত্র ও জ্যোতির্বিজ্ঞানের চর্চা ‎করেন । (সীরাত বিশ্বকোষ, খণ্ড ১, পৃষ্ঠা ১৬১) 
গ্রহ-নক্ষত্রের অবস্থান ও আবহাওয়া নির্ণয় করে প্রাকৃতিক ঘটনার পূর্বাভাস দিতেন। একটি ‎হাদিসে আছে, ‘একজন নবীকে এই (জ্যোতির্বিজ্ঞানের) এলেম দান করা হয়েছিল। যে ব্যক্তির নকশা তার ‎নকশার সাথে মিলে যাবে, তারটা সঠিক হবে।’‎ ‎(আল বিদায়া ওয়ান নিহায়া, খণ্ড ১, পৃষ্ঠা ২২৮) 

ওলামায়ে কেরাম বলেন, সেই নবী হলেন হযরত ইদরিস ‎‎(আ.)। প্রসঙ্গত বলতে হয়—জ্যোতির্বিজ্ঞান আর জ্যোতিষশাস্ত্র এক নয়। জ্যোতিষীরা শয়তানের সাহায্যে ‎মানুষের ভাগ্য গণনা করে, অন্যদিকে জ্যোতির্বিজ্ঞানীরা অংক করে পঞ্জিকা তৈরি, দিকনির্ণয় ও প্রাকৃতিক ‎বিভিন্ন ঘটনার আভাস দেন। 

ইসলামে জ্যোতিষশাস্ত্র হারাম, কিন্তু জ্যোতির্বিজ্ঞান অনুমোদিত ও ‎উৎসাহমূলক। হযরত ইদরিসের (আ.) পদাংক অনুসরণ করে মুসলিমদের মাঝে আল বাত্তানি ও আজ ‎জারকানির মতো অনেক বড় বড় জ্যোতির্বিজ্ঞানীর জন্ম হয়েছে, যাদের মূলনীতির ওপর ভিত্তি করেই ‎আজকে মানুষ চাঁদে রকেট পাঠানোর সাহস করে। (মুসলিম সভ্যতার অনন্য গৌরবগাথা, পৃষ্ঠা ২৬৬)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম