Logo
Logo
×

ইসলাম ও জীবন

রাস্তায় ময়লা-আবর্জনা ফেলা নিয়ে ইসলামের নির্দেশনা

Icon

মুফতি সাদেকুর রহমান

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৩, ০৮:৩৩ পিএম

রাস্তায় ময়লা-আবর্জনা ফেলা নিয়ে ইসলামের নির্দেশনা

পরিষ্কার-পরিচ্ছন্নতা মানুষের স্বভাবজাত বৈশিষ্ট্য। সুস্থ মনন ও রুচিবোধের পরিচায়ক। পরিষ্কার পরিচ্ছন্নতার মাধ্যমে দেহ মন সুস্থ থাকে। আল্লাহ তাআলাও তাদের পছন্দ করেন। তাই ইসলাম প্রতিটি মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি যত্নশীল হতে বলেছে। 

বাড়িঘর ও তার আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নির্দেশ দিয়েছে। তবে এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে বলেছে, আমাদের ঘরের ময়লা-আবর্জনা দ্বারা যেন প্রতিবেশী কষ্ট না পায়। কোনো পথচারী যেন যাতনার শিকার না হন।  

কিন্তু অপ্রিয় সত্য হলো, আমাদের অনেকে নিজের ঘরের ময়লা-আবর্জনা পলিথিনে ভরে ঘরের জানালার ফাঁক দিয়ে অথবা ছাদ থেকে রাস্তায় ছুড়ে মারে। অনেকে গাড়িতে কলা খেয়ে কলার খোসা রাস্তায় ফেলে দেয়। এভাবে আমরা যত্রতত্র ময়লা ফেলে দেই। এতে রাস্তা ময়লা যুক্ত হয় এবং মানুষ কষ্ট পায়। এভাবে জনগণকে কষ্ট দেওয়া থেকে ইসলাম নিষেধ করেছে। 

ময়লা গুলো ডাস্টবিন এবং নির্দিষ্ট স্থানে ফেলা উচিত। রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আমাদের প্রত্যেকের নৈতিক দায়িত্ব। মানুষ, জীবজন্তু, পশুপাখির জন্য কষ্টদায়ক বস্তুগুলো রাস্তা থেকে সরিয়ে ফেলা  জনসেবা এবং  বড় সওয়াবের কাজ। এর ফলে বান্দা জান্নাতের অধিকারী হয়ে যায়।

হযরত আবু হুরাইরা থেকে বর্ণিত, রাসূলে কারীম (সা.) বলেছেন, ঈমানের সত্তরের অধিক শাখা রয়েছে। এর সর্বোচ্চ শাখা হলো লা ইলাহা ইল্লাল্লাহ বলা। আর সর্বনিম্ন শাখা হল রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে দেওয়া। (সুনানে তিরমিজি-২৬১৪)

আবু হুরাইরা (রা.) রাসূল (সা.) হতে আরও বর্ণনা করেছেন- তোমরা এমন দুটি কাজ হতে বিরত থাক যা অভিশপ্ত। সাহাবীরা জিজ্ঞেস করলেন: ইয়া রাসুলুল্লাহ! সেই অভিশপ্ত কাজ দুটি কী? জবাবে রাসুলুল্লাহ (রা.) বলেন: যে ব্যক্তি মানুষের যাতায়াতের পথে কিংবা ছায়াযুক্ত স্থানে (বৃক্ষর ছায়ায় যেখানে মানুষ বিশ্রাম গ্রহণ করে) পেশাব-পায়খানা করে।(সহিহ মুসলিম-২৬৯, হুনানের আবু দাউদ - ২৫)

নবীজী (সা.) ইরশাদ করেন, ‘নিশ্চয়ই আল্লাহ পবিত্র, তিনি পবিত্রতা পছন্দ করেন। তিনি, পরিচ্ছন্নতা পছন্দ করেন। অতএব তোমরা তোমাদের আশপাশ পরিচ্ছন্ন রাখ।’ (তিরমিজি)।

তাই আসুন আমরা ঘরবাড়ি ও আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি এবং চলাচলের পথে ময়লা আবর্জনা না ফেলি। এক্ষেত্রে ইসলামের দিক-নির্দেশনা মেনে চলি। আল্লাহ আমাদের সবাইকে তৌফিক দান করুন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম