Logo
Logo
×

আন্তর্জাতিক

হিজবুল্লাহকে ‘অর্থ যোগানদাতা’ ব্যাংকে হামলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৪, ১০:৫৬ এএম

হিজবুল্লাহকে ‘অর্থ যোগানদাতা’ ব্যাংকে হামলা

বৈরুত এবং লেবাননের দক্ষিণাঞ্চলে আরও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, হিজবুল্লাহকে সমর্থন যোগায় এমন একটি ব্যাংকের কয়েকটি শাখায়ও হামলা করা হয়েছে।

এর মধ্যে বৈরুতের দক্ষিণে দাহিয়েহ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বেক্কা উপত্যকা ও লেবাননের দক্ষিণাঞ্চলের মতো ওই এলাকাটিও হেজবুল্লাহর নিয়ন্ত্রণ করে।

তবে, এসব হামলায় কেউ হতাহত হয়েছে কী-না তা এখনো জানা যায়নি।

লেবাননের ২৫টি এলাকা, যার ১৪টিই রাজধানী বৈরুতে, সেসব এলাকায় রাতভর হামলা হতে পারে বলে সেখানকার বাসিন্দাদের ইসরাইল আগেই সতর্ক করে দিয়েছিল।

ইসরাইল ডিফেন্স ফোর্স বলেছে, হিজবুল্লাহকে সমর্থন করে এমন ব্যাংক ও অন্য আর্থিক অবকাঠামোগুলো তাদের মূল লক্ষ্য।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি সতর্ক করে বলেছেন, ‘হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থদান করে এমন প্রতিষ্ঠানের কাছে যারা রয়েছেন, তাদের অবিলম্বে সেখান থেকে সরে যেতে হবে।’

‘আগামী কয়েক ঘণ্টায় কয়েকটি টার্গেটে হামলা চালানো হবে এবং আরও কিছু জায়গায় রাতভর হামলা হবে,’ বলেছেন তিনি।

‘বেসামরিক প্রতিষ্ঠান, অ্যাসোসিয়েশন ও এনজিওগুলোকে ব্যবহার করে ইরান কীভাবে হিজবুল্লাহর সন্ত্রাসী কার্যক্রমে অর্থের যোগান দেয়, আসন্ন কয়েক দিনে সেটি আমরা প্রকাশ করব,’ ইসরাইলের মুখপাত্র বলেছেন।

সর্বশেষ লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা এনএনএ’র খবরে বলা হয়েছে, পূর্ব বেক্কা ভ্যালিসহ বিভিন্ন জায়গায় ব্যাংক আল কার্দ আল হাসান এসোসিয়েশনের বিভিন্ন শাখায় হামলা হয়েছে।

বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেও ব্যাংকটির একটি শাখায় হামলা হয়েছে। ফুটেজে দেখা যাচ্ছে বিমানবন্দরের কাছে বিস্ফোরণস্থল থেকে ধোঁয়া বের হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, লেবাননজুড়ে ওই ব্যাংকটির ৩০টির বেশি শাখা আছে। এর মধ্যে ১৫টি আছে বৈরুতের জনবহুল এলাকায়।

ইসরাইল ওই ব্যাংকটির বিরুদ্ধে হিজবুল্লাহকে অর্থায়নের অভিযোগ এনেছে। যুক্তরাষ্ট্রও বলছে হিজবুল্লাহর আর্থিক ব্যবস্থাপনায় ব্যাংকটি ব্যবহৃত হচ্ছে।

অন্যদিকে, হিজবুল্লাহ বলছে রোববারেও ইসরাইলে সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে তারা। দক্ষিণ লেবাননে ইসরাইলি সেনাদের লক্ষ্য করে গুলি করা হয়েছে বলেও দাবি করেছে তারা।

রোববার সন্ধ্যায় আইডিএফ জানিয়েছে গত চব্বিশ ঘণ্টায় ইসরাইলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করা হয়েছে।

তারা আরও জানিয়েছে যে বৈরুতে হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ সমরাস্ত্র ওয়ার্কশপ এবং হেজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরের কমান্ড সেন্টারে গোয়েন্দা তথ্য ভিত্তিক হামলা চালিয়েছে তারা।

এসব বেসামরিক নাগরিকদের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও দাবি করেছে তারা।

হিজবুল্লাহ ও লেবাননের কর্মকর্তারা ইসরাইলের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ করেছে। ইসরাইল সে অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

রোববার লেবাননে থাকা জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর একটি পর্যবেক্ষণ টাওয়ার এবং লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর মারওয়াহিনে ইসরাইল সীমান্তে জাতিসংঘ অবস্থানের নিরাপত্তা বেড়া ধ্বংস করে দেয়ার অভিযোগ করেছে আইডিএফের বিরুদ্ধে।

‘জাতিসংঘ অবস্থান অমান্য করা ও জাতিসংঘ সম্পদ ধ্বংসের মতো আন্তর্জাতিক আইন ও নিরাপত্তা পরিষদের ১৭০১ নম্বর প্রস্তাবের নিদারুণ লঙ্ঘন,’ ইউনাইটেড ন্যাশনস ইনটেরিম ফোর্স ইন লেবানন বা ইউনিফিল এক বিবৃতিতে বলেছে।

ওদিকে লেবাননের আর্মি জানিয়েছে নাবাতিয়েহ এলাকায় ইসরাইলি বিমান হামলায় তাদের তিন সেনা নিহত হয়েছে। ইসরাইল এ দুটি ঘটনার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

লেবাননের আর্মি ঐতিহাসিকভাবেই ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যকার দ্বন্দ্ব থেকে দূরে অবস্থান করে। কিন্তু গত মাসে লড়াই জোরদার হলে ইসরাইলি হামলায় তাদের বেশ কিছু সেনাসদস্য নিহত হয়েছে।

হিজবুল্লাহ বলেছে গাজায় হামাসের প্রতি সংহতি প্রকাশের জন্যই তারা ইসরাইলের অবস্থান লক্ষ্য করে হামলা করছে।

হিজবুল্লাহ ও হামাস উভয় সংগঠনই ইরান সমর্থিত। লেবাননের কর্মকর্তারা বলছে গত বছর জুড়ে দেশটিতে প্রায় ২৪০০ মানুষ নিহত হয়েছে। একই সময়ে ইজরাইলের উত্তরাঞ্চল ও দখলীকৃত গোলান মালভূমি এলাকায় অন্তত ৫৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে।-বিবিসি

ঘটনাপ্রবাহ: হামাস ইসরাইল যুদ্ধ


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম