Logo
Logo
×

আন্তর্জাতিক

হামাস প্রধান ইয়াহিয়াকে হত্যা, বাইডেন বললেন ‘শুভ দিন’

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ১২:৩২ পিএম

হামাস প্রধান ইয়াহিয়াকে হত্যা, বাইডেন বললেন ‘শুভ দিন’

জো বাইডেন

চলমান উত্তেজনার মধ্যে এবার হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করেছে ইসরাইল। যার প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হামাস নেতার মৃত্যুর দিনকে ‘বিশ্বের জন্য শুভ দিন’ হিসেবেও উল্লেখ্য করেছেন বাইডেন। সেই সঙ্গে জানিয়েছে, ইয়াহিয়া নিহতের ফলে গাজা যুদ্ধবিরতি ও জিম্মি চুক্তির একটি মূল বাধা এখন সরে গেছে।

এদিকে বর্তমান ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস হামাস প্রধানের মৃত্যু নিয়ে বলেছেন, ৭ অক্টোবর ২০২৩ সালের হামলার মাস্টারমাইন্ডকে ইসরাইলের এ হত্যা ‘অবশেষে গাজা যুদ্ধের অবসান’ করার একটি সুযোগ তৈরি করে দিয়েছে।

এ ব্যাপারে এক লিখিত বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন ইসরাইলকে সমর্থন জানিয়ে বলেন, ‘এটি ইসরাইলের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এবং বিশ্বের জন্য একটি ভাল দিন।’ সেই সঙ্গে বাইডেন জানান, তিনি খুব শীঘ্রই ইসরাইলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহুকে একটি অভিনন্দন বার্তা পাঠাবেন। এবং জিম্মিদের মুক্তি ও এই যুদ্ধ একেবারে শেষ করার জন্য উপযুক্ত পথ নিয়ে আলোচনা করবেন।

বাইডেন আরও বলেন, ‘গাজায় হামাসকে ক্ষমতায় না রাখার সুযোগ তৈরি হয়েছে। একটি রাজনৈতিক মীমাংসার মাধ্যমে ইসরাইলি ও ফিলিস্তিনিদের জন্য একটি ভাল ভবিষ্যৎ প্রদান করা যাবে। কেননা, ইয়াহিয়া সিনওয়ার এতদিন সেই সব লক্ষ্য অর্জনের পথে এক অপ্রতিরোধ্য বাধা ছিল। সেই বাধা আর নেই। কিন্তু আমাদের সামনে অনেক কাজ বাকি আছে।’

এদিকে ইয়াহিয়ার মৃত্যুর পর ফিলিস্তিনে মৃত্যু বন্ধ করার আহ্বান জানিয়েছেন কমলা হ্যারিস। তার মতে, ‘এই মুহূর্তটি আমাদের গাজার যুদ্ধ শেষ করার সুযোগ দেয়। এর অবসান হওয়া উচিত যাতে ইসরাইল নিরাপদ থাকে, জিম্মিদের মুক্তি দেওয়া হয়, গাজার দুর্ভোগ শেষ হয় এবং ফিলিস্তিনি জনগণ তাদের মর্যাদা, নিরাপত্তা, স্বাধীনতা এবং আত্মনিয়ন্ত্রণের অধিকার উপলব্ধি করতে পারে।’

ঘটনাপ্রবাহ: হামাস ইসরাইল যুদ্ধ


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম