Logo
Logo
×

আন্তর্জাতিক

হামাস নেতা সিনওয়ার হত্যার অভিযান নিয়ে যা বলল পেন্টাগন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ১২:০০ পিএম

হামাস নেতা সিনওয়ার হত্যার অভিযান নিয়ে যা বলল পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, বৃহস্পতিবার গাজায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত ছিল না যুক্তরাষ্ট্র।  তবে মার্কিন প্রশাসন বলছে, সিনওয়ারের মৃত্যুতে গাজায় কাঙিক্ষত যুদ্ধবিরতির প্রচেষ্টা সহজ হতে পারে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ডেইলি সাবাহ।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ার ফোর্স মেজর জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেন, ‘এটি ছিল পুরোপুরি ইসরাইলি সেনাবাহিনীর অভিযান।  মার্কিন বাহিনী এখানে সরাসরি জড়িত ছিল না।’

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচে আদ্রি গাজা উপত্যকায় সিনওয়ারকে হত্যার ঘোষণা দেওয়ার পর এ মন্তব্য এলো পেন্টাগনের কাছ থেকে।

রাইডার বলেন, ‘আপনি জানেন, আমাদের অল্প সংখ্যক বিশেষ অপারেশন বাহিনী রয়েছে।  যারা জিম্মি পুনরুদ্ধারের প্রচেষ্টার বিষয়ে ইসরাইলি কর্তৃপক্ষকে সহায়তা করছে।  এ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের বিবৃতিও আছে।  গাজায় লুকিয়ে থাকা সিনওয়ার এবং অন্যান্য হামাস নেতাদের খুঁজে বের করতে এবং ট্র্যাক করতে ইসরাইলের সঙ্গে আমরা কাজ করছি।  যারা গত বছরের ৭ অক্টোবর থেকে অনেক আমেরিকান নাগরিককে জিম্মি করে রেখেছে’।

সিনওয়ারের হত্যাকাণ্ড ‘স্পষ্টতই একটি উল্লেখযোগ্য অগ্রগতি এবং সন্ত্রাস দমনের একটি বড় অর্জন’ বলে অভিহিত করেন পেন্টাগন মুখপাত্র।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিনওয়ার নিহতের ঘটনায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানাতে ফোন করে কথা বলেছেন।  ফোনালাপে বাইডেন সিনওয়ারের মৃত্যুকে ‘ইসরাইল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের জন্য একটি শুভ দিন’ বলে মন্তব্য করেন।  আল কায়েদা নেতা নেতা ওসামা বিন লাদেন হত্যার পর মার্কিন যুক্তরাষ্ট্রকে যে আনন্দ স্পর্শ করেছিল, ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যুতে এমন অনুভূতি হচ্ছে বলেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, সিনওয়ারের মৃত্যু ইসরাইলি জিম্মিদের দেশে ফিরিয়ে আনা এবং সংঘাত অবসানের জন্য একটি বড় সুযোগ।

ঘটনাপ্রবাহ: হামাস ইসরাইল যুদ্ধ


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম