Logo
Logo
×

আন্তর্জাতিক

ইয়াহিয়া সিনওয়ারকে যেভাবে খুঁজে পেয়ে হত্যা করে ইসরাইল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ০৯:৪৭ এএম

ইয়াহিয়া সিনওয়ারকে যেভাবে খুঁজে পেয়ে হত্যা করে ইসরাইল

ইসরাইলি সেনাবাহিনী দীর্ঘ এক বছর ধরে হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ারকে খুঁজছিল। ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামলার মূল পরিকল্পনাকারী এই নেতার খোঁজে ইসরাইলি বাহিনী বিভিন্ন অভিযান চালিয়েছিল। অবশেষে, দক্ষিণ গাজায় তাকে হত্যার খবর নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসির।

৬১ বছর বয়সী ইয়াহিয়া সিনওয়ার অধিকাংশ সময় টানেলের মধ্যে কাটিয়েছেন। সঙ্গে ছিলেন তার দেহরক্ষীরা। এছাড়া ছিল ইসরাইলি জিম্মিরা। শেষ পর্যন্ত তাকে দক্ষিণ গাজায় পাওয়া গেলেও কোনো জিম্মিকে পাওয়া যায়নি। সিনওয়ার হত্যাকাণ্ডে এখনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। 

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বুধবার রাফার তাল আল সুলতানে একটি নিয়মিত টহলের সময় তিন যোদ্ধাকে শনাক্ত করা হয়। তাদের মধ্যে একজন সিনওয়ারের মতো মনে হলে পরে ডিএনএ পরীক্ষার জন্য তার একটি আঙুল কেটে নেওয়া হয়। সেনাবাহিনী ওই স্থানে বৃহস্পতিবার সকাল পর্যন্ত অবস্থান করে এবং ড্রোনের মাধ্যমে হামলা চালিয়ে সিনওয়ারকে হত্যা করে। শেষ পর্যন্ত তার দেহ উদ্ধার করে ইসরাইলে পাঠানো হয় এবং এলাকাটি নিরাপদ ঘোষণা করা হয়। 

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, তাদের কাছে আগে থেকেই তথ্য ছিল না যে সিনওয়ার ওই এলাকায় উপস্থিত ছিলেন। তবে অপারেশন অব্যাহত ছিল। 

তিনি আরও বলেন, এ সময় তিন ব্যক্তি দৌড়ে এক ঘর থেকে আরেক ঘরে যাচ্ছিল। তাদের মধ্যে একজনকে সিনওয়ারের মতো মনে হয়। পরে ড্রোন দিয়ে তার অবস্থান শনাক্ত করে হামলা চালানো হয়। 

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকালে ইসরাইল জানায়, সম্ভবত সিনওয়ারকে হত্যা করা হয়েছে এবং এ নিয়ে তদন্ত চলছে। এর কিছুক্ষণ পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে হামাস নেতা সিনওয়ারের মতো কিছু ছবি প্রকাশ করা হয়। যাতে দেখা যাচ্ছে তার মাথায় ভয়াবহ আঘাতের চিহ্ন এবং নিথর দেহ পড়ে রয়েছে। 

তবে ইসরাইলি কর্মকর্তারা সতর্ক করে জানায়, প্রাথমিকভাবে তিন ব্যক্তির কারও পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। 

শেষ পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষা করতে বেশি সময় লাগেনি। বৃহস্পতিবার বিকালের মধ্যেই জানানো হয় হামাস নেতা সিনওয়ার নিহত হয়েছেন। 

ঘটনাপ্রবাহ: হামাস ইসরাইল যুদ্ধ


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম