Logo
Logo
×

আন্তর্জাতিক

মানুষ ও প্রাণীর ছবি নিষিদ্ধ হচ্ছে আফগানিস্তানে

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৪, ০২:৩৫ পিএম

মানুষ ও প্রাণীর ছবি নিষিদ্ধ হচ্ছে আফগানিস্তানে

গত আগস্টে আফগানিস্তানে ৩৫টি নিয়মকানুন আইন হিসেবে কার্যকর ও নথিবদ্ধ করেছিল তালেবান সরকার। এসব আইনে নারীদের পুরুষদের সামনে জনসমক্ষে আসা নিষিদ্ধ করে। এমনকি তাদের কণ্ঠ ও মুখ জনসমক্ষে দেখা বা শোনা থেকেও নিষিদ্ধ করা হয়। 

এবার দেশটির নৈতিকতা মন্ত্রণালয় নতুন এক আইনের কথা জানিয়েছে। এই আইন চালু হলে গণমাধ্যমে কোনো ‘জীবিত মানুষ ও প্রাণীর ছবি প্রকাশ নিষিদ্ধ করা হবে।

সোমবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।

নৈতিকতা মন্ত্রণালয় হিসেবে পরিচিত পাপ দমন ও পুণ্যের প্রচার মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফুল ইসলাম খাইবার এএফপিকে বলেন, ‘এই আইন আফগানিস্তান জুড়ে কার্যকর হবে—এবং তা ধাপে থাপে বাস্তবায়ন করা হবে।’

তিনি আরো বলেন, ‘কর্মকর্তারা জনগণকে বোঝাতে কাজ করবে যে জীবন্ত বস্তুর ছবি ইসলামী আইনের পরিপন্থি। আইন বাস্তবায়নে জবরদস্তির কোনো স্থান নেই’।

আইন বাস্তবায়নে কঠারতা দেখা হবে না জানিয়েছেন তালেবান সরকারের এই প্রতিনিধি। 

‘আইন বাস্তবায়নে জবরদস্তির কোনো স্থান নেই। এটি শুধুমাত্র উপদেশ, এবং মানুষদের বোঝানো যে এই বিষয়গুলো (জীবন্ত কিছুর ছবি প্রকাশ) সত্যিই শরিয়া বিরোধী এবং এড়িয়ে যাওয়া উচিত’

‘নতুন আইনে সংবাদ মাধ্যমের জন্য বেশ কিছু নিয়ম থাকছে, যার মধ্যে রয়েছে সব ধরনের জীবন্ত বস্তুর ছবি প্রকাশ নিষিদ্ধ করা।  সংবাদমাধ্যমে ইসলামকে অবমাননা বা শরিয়া আইনের বিরোধিতা না করা’।

তালেবান সরকারের বিচার বিভাগ সম্প্রতি কঠোর শরিয়া আইনকে আনুষ্ঠানিকতা দেওয়ার জন্য প্রয়োজনীয় সংস্কারের বিষয়ে ঘোষণা দিয়েছে।  ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকেই এই আইন বাস্তবায়নে কাজ করছে তালেবান। 

অভিযোগ রয়েছে, ক্ষমতায় এসে তালেবানরা আফগান নারীদের অনেক অধিকার কেড়ে নিয়েছে। এসব আইনের কারণে আফগান নারীরা ক্রমশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে।  তালেবান শাসক গোষ্ঠী পশ্চিমা মহলের কাছ থেকে আসা আরও অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের চাপকে দীর্ঘ দিন ধরে উপেক্ষা করে আসছে।  তবে তালেবানের দাবি, তাদের সরকারে দেশের সব সম্প্রদায় ও গোত্রের প্রতিনিধিত্ব রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম