Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরানের কুদস ফোর্সের প্রধান অক্ষত, পাচ্ছেন বীরত্বের জন্য পদক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৪, ০২:০৭ পিএম

ইরানের কুদস ফোর্সের প্রধান অক্ষত, পাচ্ছেন বীরত্বের জন্য পদক

লেবাননের বৈরুতে অবস্থানরত ইরানের কুদস ফোর্সের প্রধান ইসমাইল কানির খোঁজও পাওয়া যাচ্ছে না। ইরানের দুই সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে এমন মন্তব্য করে সবাইকে ভড়কে দেন। তবে সোমবার ইরান কর্তৃপক্ষ জানিয়েছে, কমান্ডার কানি অক্ষত এবং পুরোপুরি সুস্থ আছেন।

এবার জানা গেছে, খুব শিগগিরই সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির কাছ থেকে একটি পদক পাবেন কুদস ফোর্সের প্রধান। বুধবার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে মেহর নিউজ এজেন্সি।  

ধারণা করা হচ্ছে, ইসরাইলের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনার কৃতিত্ব হিসেবে এই পুরস্কার পাবেন কমান্ডার কানি। বুধবার সাংবাদিকদের আইআরজিসি কমান্ডারের উপদেষ্টা জেনারেল ইব্রাহিম জাব্বারি এটি নিশ্চিত করেছেন ।

১৯৮৯ সাল থেকে যুদ্ধের নায়ক, সামরিক কমান্ডার এবং রাজনীতিবিদদের বীরত্ব প্রদর্শনের জন্য বিশেষ পদক প্রদান করে আসছে ইরান। ১ অক্টোবরে ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলায় কেন্দ্রীয় ভূমিকার জন্য গত রোববার সর্বোচ্চ নেতা খামেনির কাছ থেকে মেডেল পেয়েছেন আইআরজিসির এরোস্পেস কমান্ডার আমির আলী হাজিজাদেহ। 

মেহর নিউজের দাবি, ইসরাইলি সংবাদমাধ্যমগুলো কমান্ডার কানির মৃত্যু কিংবা আহত হওয়া নিয়ে বিকৃত খবর প্রচার করে।  বৈরুতে গত শুক্রবার ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহর সম্ভাব্য প্রধান হাশেম সাফিয়েদ্দিনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছিল লেবাননের নিরাপত্তা সূত্র।  

বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়, সাফিয়েদ্দিনের সঙ্গে ওই সময় বৈঠক করছিলেন কানি। তবে ইরান সেটা অস্বীকার করে।

২০২০ সালে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় কুদস ফোর্সের তৎকালীন প্রধান কাশেম সোলাইমানি নিহত হন।  তিনি নিহত হওয়ার পর ইসমাইল কানিকে ইরানের রেভল্যুশনারি গাডর্স কোরের বৈদেশিক সামরিক গোয়েন্দা শাখা কুদস ফোর্সের প্রধান করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।  

মধ্যপ্রাচ্যে ইরানপন্থি সশস্ত্রগোষ্ঠীগুলোকে অর্থ, সামরিক প্রশিক্ষণ এবং গোয়েন্দা সহযোগিতা করে থাকে কুদস ফোর্স।  কমান্ডার কানি অক্ষত থাকায় বড় হাঁফ ছেড়ে বাচল তেহরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম