Logo
Logo
×

আন্তর্জাতিক

নেতানিয়াহুর চেয়ে ইসরাইলে জনগণের সঙ্গে সম্পর্ক গুরুত্বপূর্ণ: কমলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ০২:৫৭ পিএম

নেতানিয়াহুর চেয়ে ইসরাইলে জনগণের সঙ্গে সম্পর্ক গুরুত্বপূর্ণ: কমলা

কমলা হ্যারিস

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের চেয়ে যুক্তরাষ্ট্রের কাছে ইসরাইলি জনগণের সম্পর্কের গুরুত্ব বেশি বলে জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সোমবার মার্কিন নিউজ আউটলেট সিবিএসের ৬০ মিনিটস প্রোগ্রামে এ মন্তব্য করেছেন তিনি।

নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে দেওয়া ওই সাক্ষাৎকারে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হ্যারিস বলেন, ইসরাইলের প্রতি মার্কিন সমর্থন ব্যক্তিগত সম্পর্কের পরিবর্তে নীতির উপর নির্ভর করবে।

সম্প্রতি লেবাননে যুদ্ধবিরতি ইস্যুতে মার্কিন অবস্থানের বিষয়ে হ্যারিস জানান, ওয়াশিংটন হামাস এবং হিজবুল্লাহর মতো গোষ্ঠীগুলির বিরুদ্ধে আত্মরক্ষার জন্য ইসরাইলকে সমর্থন করে। আর ইসরাইল মার্কিন চাপের মধ্যে কিছু পদক্ষেপ নিয়েছেও।

জানা গেছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সমর্থন দিয়ে যাচ্ছেন নেতানিয়হু। যদিও এ ব্যাপারে কোনো মন্তব্য নেই হ্যারিসের। বরং তিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র মানবিক সহায়তা বৃদ্ধি করতে, বন্দীদের মুক্তি নিশ্চিত করতে এবং যুদ্ধবিরতি কার্যকর করতে কাজ করতে চায়, যার জন্য ইসরাইল এবং অন্যান্য আঞ্চলিক নেতাদের উপর কূটনৈতিক চাপ অব্যাহত রাখা হয়েছে।

নেতানিয়াহু তার একজন ঘনিষ্ঠ বন্ধু কিনা জিজ্ঞেস করা হলে, হ্যারিস ফোকাস সরিয়ে নিয়ে বলেন, উভয় দেশের জনগণের মধ্যে জোট অনেক বেশি গুরুত্বপূর্ণ।

অবশ্য নির্বাচন আসন্ন হওয়ায় ইসরাইলকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্রে স্থানীয় মুসলমানদের থেকে বেশ চাপেই আছেন হ্যারিস। কেননা, তার দলের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের বিরুদ্ধে অবস্থান নিতে ব্যর্থ হওয়ায় হতাশ তারা। ইসরাইলের বিরুদ্ধে আরও শক্তিশালী অবস্থান নেওয়ার পক্ষে তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম