Logo
Logo
×

আন্তর্জাতিক

হামলাস্থলেই আবারও সমাবেশ ট্রাম্পের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১০:৩২ পিএম

হামলাস্থলেই আবারও সমাবেশ ট্রাম্পের

ফাইল ছবি

তিন মাস আগে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার বাটলারে নির্বাচনি সমাবেশের সময় এক আততায়ীর গুলিতে প্রাণ হারাতে বসেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে হামলায় অল্পের জন্য বেঁচে যান তিনি। তবে শনিবার সেই দুঃখজনক ঘটনাস্থলেই আবারও সমাবেশ করলেন তিনি। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। 

১৩ জুলাই বাটলারে নির্বাচনি প্রচারে বক্তব্য দেওয়ার সময় ট্রাম্পকে গুলি করেন এক হামলাকারী। কানে গুলি লাগে তার। এক স্বেচ্ছাসেবী দমকলকর্মী নিহত হন। তার দুই সমর্থকও আহত হন। পরে অবশ্য নিরাপত্তাকর্মীদের গুলিতে নিহত হন সন্দেহভাজন হামলাকারী। সেই হামলায় ভয় না পেয়ে বরং আবারও সেখানেই সমাবেশ করলেন ট্রাম্প। সেখানে সমর্থকদের উদ্দেশে তিনি বলেছেন, ওইদিন ১৫ সেকেন্ডের জন্য সময় থমকে দাঁড়িয়েছিল। তবে হামলাকারীর উদ্দেশ সফল হয়নি বলেও জানিয়েছেন তিনি। 

এ সমাবেশে উপস্থিত ছিলেন ট্রাম্পের রানিং মেট জেডি ভ্যান্স, ছেলে এরিক ট্রাম্প, পুত্রবধূ লারা ট্রাম্প এবং ধনকুবের ইলন মাস্ক। আগেরবার গুলির ঘটনার পর থেকেই ট্রাম্পকে সমর্থন দিয়ে আসছেন ইলন। সমাবেশে ইলন মাস্ক বলেছেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে রক্ষার জন্য ট্রাম্পকে অবশ্যই নির্বাচনে জিততে হবে। এবারের সমাবেশকে ঘিরে নিরাপত্তা আরও কঠোর করা হয়েছিল। বাড়তি নজরদারি ছিল সিক্রেট সার্ভিসের। তার পরও নিরাপত্তার স্বার্থে সমর্থকের সামনে বুলেটপ্রুফ কাচের আড়াল থেকে ভাষণ দেন ট্রাম্প। বলেন, ‘আমি কখনোই আপনাদের জন্য লড়াই বন্ধ করিনি। করবও না।’ 

সমাবেশে বারবার আগের গুলির ঘটনার কথা উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেছেন, ১২ সপ্তাহ আগে এমনই এক সন্ধ্যায়, এই জায়গাতেই একজন ঠান্ডা মাথার খুনি আমাকে থামিয়ে দিতে চেয়েছিল। এ সময় হামলাকারীকে ‘বিদ্বেষপূর্ণ দানব’ বলে উল্লেখ করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে সম্মান ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দেন এবং ওপেন বর্ডার বন্ধ করার অঙ্গীকার করেন। অবাধ সীমান্তকে অপরাধের উৎস হিসেবে দাবি করেন তিনি। 

ট্রাম্প বলেছেন, আপনারা এমন এক সরকার পাওয়ার যোগ্য যা নিজ দেশের নাগরিকদের সুরক্ষা ও সম্মান দেয় এবং আপনার সার্বভৌমত্ব, নিরাপত্তা, মর্যাদা ও স্বাধীনতা রক্ষা করে। সমাবেশে ১৩ জুলাইয়ের গুলিতে নিহত স্বেচ্ছাসেবী দমকলকর্মী কোরি কমপোটারের জন্য এক মিনিটের নীরবতাও পালন করা হয়। সমাবেশে ইলন মাস্ক ভোটারদের নিবন্ধন করতে এবং ট্রাম্পকে নির্বাচিত করতে উদ্দীপ্ত করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম