Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইল হামলা চালালে দ্রুত প্রতিশোধ নেবে ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৬:৪৩ পিএম

ইসরাইল হামলা চালালে দ্রুত প্রতিশোধ নেবে ইরান

ইসরাইলের যে কোনো সম্ভাব্য পদক্ষেপের জন্য ইরান সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। 

রোববার তেহরানের সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানায়, ইসরাইল কোনো আক্রমণ চালালে ইরান তাত্ক্ষণিকভাবে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে। 

ইরানের পরিকল্পনায় বিভিন্ন ধরনের পাল্টা এবং নির্দিষ্ট হামলার ব্যবস্থা রয়েছে, যা ইসরাইলের পদক্ষেপের প্রকারভেদ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।

ইরানের সামরিক সূত্রটি আরও জানিয়েছে যে, ‘ট্রু প্রমিস-২’ অভিযানের সময় ইরান দেখিয়েছে যে তারা ইসরাইলের যে কোনো স্থানে হামলা চালাতে সক্ষম। 

প্রসঙ্গত, গত ১ অক্টোবর রাতে ইরানের সামরিক বাহিনী (আইআরজিসি) ইসরাইলের সামরিক, গুপ্তচর এবং গোয়েন্দা ঘাঁটিগুলো লক্ষ্যে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র ছোড়ে। যা ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরুল্লাহ এবং আইআরজিসির ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস নিলফোরুশানের হত্যার প্রতিশোধ হিসেবে চালানো হয়। 

এরপর থেকেই মোক্ষম জবাব দিতে ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

শনিবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি ইরান ইসরাইলে যে মাত্রার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, বিশ্বের অন্য কোনো দেশ তাদের ভূখণ্ড ও জনগণের ওপর এই মাত্রার হামলা বরদাস্ত করবে না, ইসরাইলও করবে না।

নেতানিয়াহু বলেন, নিজের ভূখণ্ড ও নাগরিকদের রক্ষা করা শুধু আমাদের অধিকারই নয়, এটি ইসরাইলিদেরও দায়িত্ব। ইসরাইল সেই দায়িত্ব নিশ্চিতভাবেই পালন করবে। 

এমন প্রেক্ষিতে ইরানের এই বার্তা ইসরাইল ও ইরানের মধ্যে উত্তেজনা আরও বাড়িয়ে তুলেছে। যা আঞ্চলিক নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। সূত্র: মেহের নিউজ এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম