Logo
Logo
×

আন্তর্জাতিক

হামলার পর থেকে নাসরুল্লাহর উত্তরসূরীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৪:১১ পিএম

হামলার পর থেকে নাসরুল্লাহর উত্তরসূরীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন

হিজবুল্লাহ নেতা

ইসরাইলের হামলায় নিহত হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হওয়ার আলোচনা চলছিল হাশেম সাফিউদ্দীনকে নিয়ে। গত শুক্রবার থেকে হদিস মিলছে না তার। সাফিউদ্দীনের সঙ্গে হিজবুল্লাহর যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। লেবাননের বেশ কয়েকটি সূত্র এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা আলজাজিরা ও রয়টার্সকে।

লেবাননের একটি নিরাপত্তা সূত্র শনিবার বলেছে, সাফিউদ্দীনকে লক্ষ্য করে ইসরাইলি বিমান হামলার খবর পাওয়া গেছে।

ইরান-সমর্থিত লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে গত বৃহস্পতিবার গভীর রাতে বৈরুর দক্ষিণ শহরতলিতে একটি বড় হামলা চালায় ইসরাইল। এসময় ভূগর্ভস্থ বাঙ্কারে হাশেম সাফিউদ্দীনকে লক্ষ্য করে হামলা চালায় ইসরাইলের তিন কর্মকর্তা। এর পর থেকেই সাফিউদ্দীনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না বলে প্রতিবেদনে বলা হয়েছে।

লেবাননের নিরাপত্তা সূত্র এবং অন্য দুটি সূত্র জানিয়েছে, শুক্রবার থেকে বৈরুতের দক্ষিণ উপশহরে - দাহিয়েহ নামে পরিচিত-যে জায়গায় ইসরাইলি হামলা চালানো হয়েছে। সেখানে উদ্ধার কর্মীদের আক্রমণের স্থানটি খুঁজে বের করতে বাধা দেওয়া হচ্ছে। আর এই হামলার পর 

হিজবুল্লাহ এখন পর্যন্ত সাফিউদ্দীন সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

ইসরায়েলি লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি শুক্রবার বলেছেন, সেনাবাহিনী এখনও বৃহস্পতিবার রাতের বিমান হামলার মূল্যায়ন করছে, যা হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরকে লক্ষ্য করে চালানো হয়েছে।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর বিমান হামলা চালিয়ে সেক্রেটারি জেনারেল নাসরুল্লাহসহ হিজবুল্লাহর অনেক সিনিয়র সামরিক নেতৃত্বকে নির্মূল করেছে ইসরাইল। এর বাইরে শত শত লেবানিজ নিহত হয়েছে। ১.২ মিলিয়ন মানুষ ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খুঁজে পালিয়ে বেড়াচ্ছেন। এই অবস্থায় হিজবুল্লাহর উত্তরসূরি হওয়ার কথা ছিল সাফিউদ্দীনের। এখন কোনো কারণে যদি তাকেও হারায় হিজবুল্লাহ। তাহলে সেটা হিজবুল্লাহ ও ইরানের জন্য হবে বড় ধাক্কা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম