Logo
Logo
×

আন্তর্জাতিক

ব্রাসেলসে আটক থুনবার্গ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০২:৫৫ পিএম

ব্রাসেলসে আটক থুনবার্গ

সেপ্টেম্বরের শুরুতে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভের সময় ডেনমার্ক পুলিশের কাছে আটক হয়েছিলেন সুইডিশ পরিবেশ ও জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ। এবার জীবাশ্ম জ্বালানি ভর্তুকির বিরুদ্ধে রাস্তায় নেমে বেলজিয়াম থেকে পুনরায় আটক হয়েছেন তিনি।

শনিবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে রাস্তা অবরোধ করায় জন্য শনিবার কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করা হয়।  তাদের মধ্যে জলবায়ু কর্মী থুনবার্গও ছিলেন।

ফরাসি বার্তাসংস্থা এএফপির একজন সাংবাদিক থুনবার্গ দেখেছেন বলে নিশ্চিত করেছেন। এর আগে বিভিন্ন দেশে বিক্ষোভে আইন অমান্য করার জন্য আটক করা হয়েছিল থুনবার্গকে। 

এতে আরো বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের সদর দফতরের বাইরে অনুষ্ঠিত ইউনাইটেড ফর ক্লাইমেট জাস্টিস মুভমেন্ট নামে এক সংগঠনের ব্যানারে বিক্ষোভে অংশ নিয়েছিলেন থুনবার্গ।

এ বিক্ষোভ থেকে ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্য অর্জনের জন্য, জীবাশ্ম জ্বালানি খাতে ভর্তুকি বন্ধ করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানানো হয়। 

জলবায়ু কর্মী, বিজ্ঞানী এবং অর্থনীতিবিদরা ইইউ নেতাদের কাছে একটি খোলা চিঠিতে লিখেছেন, ‘জীবাশ্ম জ্বালানি ভর্তুকি থেকে অবিলম্বে সরে না আসলে এ লক্ষ্য অর্জিত হবে না। এই প্রয়োজনীয় পরিবর্তনগুলো না হওয়া পর্যন্ত, আমাদের দাবি আদায়ে রাস্তায় নামতে থাকব।’

জীবাশ্ম জ্বালানিতে দেওয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছেন পরিবেশ এবং মানবাধিকারকর্মীরা। প্রতিবাদে অংশ নিয়ে চলতি বছরের এপ্রিলে নেদারল্যান্ডসে এক দিনে দুবারও আটক হয়েছেন ২১ বছর বয়সি থুনবার্গ।  মুক্তি পাওয়ার পর আবারও আন্দোলনে যোগ দেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম