Logo
Logo
×

আন্তর্জাতিক

হিজবুল্লাহর হামলায় ইসরাইলের হাইফা শহর ‘লণ্ডভণ্ড’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৭:৩৮ এএম

হিজবুল্লাহর হামলায় ইসরাইলের হাইফা শহর ‘লণ্ডভণ্ড’

হিজবুল্লাহর হামলায় ইসরাইলের হাইফা শহর ‘লণ্ডভণ্ড’

পর্যটকদের অন্যতম পছন্দের তালিকায় অন্যতম ইসরাইলের হাইফা শহর। সেখানে প্রতি বছরই পর্যটকদের সমাগম হত। সম্প্রতি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলার পর এই হাইফা পরিণত হয়েছে এক ভুতুড়ে শহরে। দেখে মনে হবে এটি একটি ভুতুড়ে নগর।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক সাংবাদিক যান হাইফা শহরে। তিনি সেখান থেকে এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, সুন্দর শহর এখন মরুভূমিতে পরিণত হয়েছে। চারপাশে ধ্বংসস্তুপ। মানুষ ঘর থেকে বের হতে পারছেন না।

হামাসের সঙ্গে গত বছরের ৭ অক্টোবর সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরাইল। এর এক বছর এখনো হয়নি। এর মধ্যেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে সংঘাতে জড়াল তারা। এর জেরে সম্প্রতি ইসরাইলে রকেট হামলা চালায় হিজবুল্লাহ।

সম্প্রতি শতাধিক রকেট দিয়ে ইসরাইলের হাইফা শহর ও উত্তরাঞ্চলের অন্যান্য এলাকায় হামলা করে হিজবুল্লাহ। এতে হাইফা শহরের রাস্তা মরুভূমিতে পরিণত হয়। ধ্বংসস্তূপ এখানে সেখানে।

পরিস্থিতি বোঝাতে স্থানীয় বাসিন্দা শলম হাসকেল ইন্ডিয়া টুডেকে বলেন, ‘পরিস্থিতি বেশ খারাপ। মানুষকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। সাধারণত প্রতি শনিবার শত শত মানুষ বাইরে বের হয়। তারা বিভিন্ন রেস্টুরেন্ট ও পাবলিক প্লেসে যান। কিন্তু আজ কেউ নেই। পুরো খালি।’

ওই শহর থেকে লেবানন সীমান্ত মাত্র ৫-৭ কিলোমিটার দূরে বলে জানান সাবেক এই নৌ কর্মকর্তা। তিনি সেখানে পরিস্থিতি দেখতে যাবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম