Logo
Logo
×

আন্তর্জাতিক

এবার লেবানন থেকে সিরিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

Icon

এবার লেবানন থেকে সিরিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০২:০৭ পিএম

এবার লেবানন থেকে সিরিয়া সফরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইসরাইলি হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং ইরানের শীর্ষ কমান্ডার আব্বাস  নিলফোরোওশানের নিহতের পর শুক্রবার বৈরুত সফর করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি। ইসরাইলের বিরুদ্ধে ইরান এবং হিজবুল্লাহর যখন পাল্টাপাল্টি হামলার বিরাজ করছে তখন এ সফরে যান তিনি।  

এবার বৈরুত থেকে সিরিয়া সফরে গিয়েছেন ইরানের শীর্ষ এই কূটনীতিক। শনিবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে টাইমস অব ইসরাইল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি সিরিয়ার কর্মকর্তাদের সাথে আঞ্চলিক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করতে শনিবার দামেস্কে পৌঁছেছেন।  ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রও এটি নিশ্চিত করেছে।

ইরানের কাছ থেকে অনেক বছর ধরেই আর্থিক ও সামরিক—উভয় দিক থেকে জোরালো সমর্থন পেয়ে আসছে হিজবুল্লাহ। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদেরও ঘনিষ্ঠ মিত্রও গোষ্ঠীটি। আর সিরিয়ার বর্তমান সরকার ওই অঞ্চলে ইরানের পুরোনো নির্ভরযোগ্য মিত্র।

লেবানন সফরকালে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এবং পার্লামেন্টের স্পিকার নাবিহ বেরিসহ হিজবুল্লাহর শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

গত ২৭ সেপ্টেম্বর বৈরুতের দাহিয়ায় হিজবুল্লাহর সেন্ট্রাল কমান্ড লক্ষ্য করে রাতভর বোমা হামলা চালায় ইসরাইল।  এতে গোষ্ঠীটির প্রধান হাসান নাসরুল্লাহ এবং ইরানিকমান্ডার আব্বাস নিলফোরোওশান নিহত হয়।  এর জেরে মঙ্গলবার ইসরাইলের ভূখণ্ডে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

এ দিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশটিতে ইসরাইলি হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১৫১। এ নিয়ে গত ১৭ সেপ্টেম্বর থেকে লেবাননজুড়ে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে।  এর মধ্যে ২৬১ জন নারী ও ১২৭টি শিশু রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম