Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিম তীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডারের মৃত্যু

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ১২:১৫ পিএম

পশ্চিম তীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডারের মৃত্যু

লেবাননে বিমান ও স্থল হামলার মধ্যে গাজা এবং অধিকৃত পশ্চিম তীরেও অভিযান অব্যাহত রেখেছে ইসরাইল। এবার ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বৃহস্পতিবার এক হামাস কমান্ডারকে হত্যা করেছে তারা।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ এবং ইরানি কমান্ডার আব্বাস নিফোরুশান নিহত হওয়ার পর, মঙ্গলবার ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।  এরমধ্যে ইরান এবং তার মিত্রদের চরম পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়েছে ইসরাইল। এরমধ্যে পশ্চিম তীরের তুলকারম অঞ্চলের এক শরণার্থী শিবিরে ইসরাইলের অভিযানে হামাস কমান্ডারের মৃত্যু হল।  

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বৃহস্পতিবারের এই হামলায় হামাস কমান্ডারসহ অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নিহত ওই হামাস কমান্ডারের নাম জাহী ইয়াসের আব্দ আল-রেজেক আউফি। তিনি পশ্চিম তীরে অস্ত্র সরবরাহকারীর ভূমিকা পালন করে আসছিলেন।  

এতে দাবি করা হয়, তুলকারম চালানো অভিযানে হামাসের আরও বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন। নিহত কমান্ডার আউফিকে গত মাসে পশ্চিম তীরের আটারেতে ইসরাইলি সেনার ওপর হামলার পরিকল্পক হিসেবে ভাবা হচ্ছিল।  এরকম আরও অনেক হামলার পরিকল্পনা করছিল।

এ দিকে ফিলিস্তিন সরকার ঘনবসতিপূর্ণ ও দরিদ্র শরণার্থী শিবিরে এই হামলার তীব্র নিন্দা জানিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিনি প্রেসিডেন্সির মুখপাত্রও এক বিবৃতিতে এই হামলার নিন্দা জানিয়েছেন। 

বিবৃতিতে তিনি বলেন, এই ধরনের হামলা কোনও পক্ষের নিরাপত্তা বাস্থিতিশীলতা আনবে না, বরং অঞ্চলকে আরও সহিংসতার দিকে ঠেলে দেবে। 

এছাড়া ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, তুলকারমে হামলা চালানো একটি ভবনে যেখানে একটি জনসমাগমপূর্ণ ক্যাফে ছিল। রেড ক্রিসেন্টের একজন স্বাস্থ্যকর্মী বলেছেন যে ভবনটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ঘটনাস্থলে আগুন লেগেছে।  ধারণা করা হচ্ছে ধ্বংসস্তূপের নিচে এখনও বহু মানুষ আটকে আছে।

আল জাজিরার সাংবাদিক নুর ওদেহ জানান, তুলকারেম শরণার্থী শিবিরে চালানো এই বিমান হামলা ছিল গত ২০ বছরের মধ্যে পশ্চিম তীরে সবচেয়ে বড় ও মারাত্মক হামলা।   

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) অনুযায়ী, তুলকারেম শিবিরে ২১ হাজারের বেশি লোক বসবাস করেন। এটি মাত্র শূন্য দশমিক ১৮ বর্গকিলোমিটার এলাকার মধ্যে অবস্থিত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম