Logo
Logo
×

আন্তর্জাতিক

মৃত্যুর আগে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিলেন হিজবু্ল্লাহপ্রধান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ০১:০৪ পিএম

মৃত্যুর আগে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিলেন হিজবু্ল্লাহপ্রধান

হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ফিলিস্তিনের পক্ষ নিয়ে ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়ানোর পর সম্প্রতি উত্তেজনা বাড়ছে গোটা মধ্যপ্রাচ্যে। হামলা পাল্টা হামলায় নিহত হচ্ছে বহু মানুষ। ইসরাইলের বিমান হামলায় নিহত হয়েছেন হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ। তবে মারা যাওয়ার আগে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিলেন তিনি।

সংবাদ মাধ্যম সিএএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বো হাবিব। তার মতে, বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হওয়ার আগে ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হন হাসান নাসরুল্লাহ।

যুদ্ধবিরতি নিয়ে নাসরুল্লাহর অবস্থান সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী হাবিব বলেন, ‘তিনি (নাসরুল্লাহ) সম্মত হয়েছিলেন। হ্যাঁ, লেবাননের পক্ষ সম্মত হয়েছে। আমরা হিজবুল্লাহর সঙ্গে আলোচনা করেছি। (লেবাননের পার্লামেন্টের স্পিকার নাবিহ) বেরি হিজবুল্লাহর সাথে পরামর্শ করেছেন এবং আমরা মার্কিন ও ফরাসি প্রতিনিধিদের সিদ্ধান্তের বিষয়ে অবহিত করেছি।’

যুদ্ধবিরতির ব্যাপারে হিজবুল্লাহ সম্মত হলেও তা মানেনি ইসরাইল। গত ১৭ ও ১৮ সেপ্টেম্বর লেবানন জুড়ে ওয়াকিটকি ও ইলেকট্রনিক গ্যাজেটের মাধ্যমে অসংখ্য বিস্ফোরণ ঘটিয়েছে তারা। এরপর ২৩ সেপ্টেম্বর উত্তর তীরে হিজবুল্লার বিরুদ্ধে ব্যাপক সামরিক অভিযান পরিচালনা করে ইসরাইল। 

ইসরাইলের এমন হামলার পর ২৬ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতার ইসরাইল-লেবানন সীমান্তে অবিলম্বে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানায়। তখন বলা হয়েছিল আগামী কয়েক ঘণ্টার মধ্যে যুদ্ধবিরতির প্রস্তাব গৃহীত হতে পারে। 

যদিও সেটি উপেক্ষা করে ২৭ সেপ্টেম্বর বৈরুতে হামলা চালিয়ে হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরাইল। ১ অক্টোবর রাতারাতি দক্ষিণ লেবাননের সীমান্ত এলাকায় স্থল অভিযান শুরু করার ঘোষণা দেয় ইসরাইল। এই উত্তেজনা এখন গোটা মধ্যপ্রাচ্যেই বিরাজমান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম