Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের মন্ত্রিসভায় নেতানিয়াহুর কট্টর সমালোচক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৭ এএম

ইসরাইলের মন্ত্রিসভায় নেতানিয়াহুর কট্টর সমালোচক

গাজা যুদ্ধ এবং লেবাননে উত্তেজনার মধ্যে মন্ত্রিসভা সম্প্রসারণ করলো ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক সময় নেতানিয়াহুর কট্টর সমালোচক হিসেবে পরিচিত সাবেক প্রতিদ্বন্দ্বী গিডিয়ন সারকে মন্ত্রিসভার সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইকোনোমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্ক থেকে ফিরে রোববার তার কার্যালয়ে নিজেই এ ঘোষণা দেন নেতানিয়াহু। গিডিয়নকে যুদ্ধকালীন মন্ত্রিসভার নিরাপত্তা পরিষদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে। এই পরিষদ মধ্যপ্রাচ্য জুড়ে ইসরাইলের শত্রুদের বিরুদ্ধে চলমান যুদ্ধ পরিচালনার তত্ত্বাবধান করে।

নেতানিয়াহুর মতো আদর্শগতভাবে গিডিয়নও ফিলিস্তিন রাষ্ট্রের ঘোর বিরোধী।

জানা গেছে, ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্টে গিডিয়নের রাজনৈতিক দলের চারটি আসন রয়েছে। তাদের সমর্থন পাওয়ায় পার্লামেন্টে এখন প্রয়োজনীয় ৬৮ আসনের সংখ্যাগরিষ্ঠতা পাবেন নেতানিয়াহু।

গিডিয়নকে সরকারে স্বাগত জানিয়ে নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, ‘আমরা কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে কাজ করব। সেই সঙ্গে যুদ্ধ পরিচালনাকে প্রভাবিত করতে পারে এমন ফোরামগুলোয় আমি তাঁর সহায়তা প্রত্যাশা করব।’

এদিকে বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের জায়াগায় নেতানিয়াহুর আরেক প্রতিদ্বন্দ্বীকে স্থলাভিষিক্ত করার কথা ছিল। কিন্তু ইসরাইলের উত্তর সীমান্তে হিজবুল্লাহর সাথে লড়াই তীব্র হওয়ার পর প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগের নতুন চুক্তিটি ভেস্তে যায়।  তাই আপাতত গ্যালান্টেই আস্থা রাখছেন নেতানিয়াহু।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম