Logo
Logo
×

আন্তর্জাতিক

নাসরুল্লাহ হত্যার প্রতিশোধের প্রতিশ্রুতি ইরানের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পিএম

নাসরুল্লাহ হত্যার প্রতিশোধের প্রতিশ্রুতি ইরানের

ইসরাইলি হামলায় হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরুল্লাহর শাহাদাতের পর প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। সেই সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকেরও আহ্বান জানিয়েছে দেশটি। 

ইরানের জাতিসংঘ দূত আমির সাইয়েদ ইরাভানি এ হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘের স্থায়ী ও অস্থায়ী ১৫ সদস্যের উদ্দেশে চিঠি লিখে এ আহ্বান জানান।

ইসরাইলি আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়ে কূটনৈতিক স্থাপনা ও প্রতিনিধিদের বিরুদ্ধে হামলা সহ্য না করার ঘোষণা দিয়েছে ইরান। ইরাভানি বলেছেন, ‘ইরান আন্তর্জাতিক আইনের অধীনে প্রতিশোধ ও প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে দ্বিধা করবে না’।

এদিকে ইরানের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে নাসরুল্লাহর মৃত্যুর প্রতিবাদ জানিয়েছে। বিক্ষোভকারীরা নাসরুল্লাহর ছবি বহন করে ‘প্রতিশোধ’, ‘ইসরাইল নিপাত যাক’, এবং ‘আমেরিকা নিপাত যাক’ স্লোগান দেয়।

অন্যদিকে নাসরুল্লাহর হত্যাকাণ্ডের পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি একটি নিরাপদ স্থানে স্থানান্তরিত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নাসরুল্লাহর হত্যাকে ‘একটি ঐতিহাসিক মোড়’ হিসেবে বর্ণনা করেছেন।

অন্যদিকে হিজবুল্লাহ প্রধানের শাহাদাতের পর মধ্যপ্রাচ্য অঞ্চলে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। লেবানন থেকে ইসরাইল-অধিকৃত পশ্চিম তীরে একটি প্রজেক্টাইল ছোঁড়া হয়, যা দখলকৃত অঞ্চলে আগুন ধরিয়ে দেয়। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

লেবাননে চলমান ইসরাইলি হামলায় শনিবার ৩৩ জন নিহত এবং ১৯৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়। 

আর এ নিয়ে গত দুই সপ্তাহ ধরে চলা ইসরাইলি হামলায় এক হাজারেরও বেশি লেবানিজ নিহত এবং ৬ হাজারেরও বেশি আহত হয়েছে। এছাড়া প্রায় ১০ লাখ লেবানিজ গৃহহীন হয়ে পড়েছে। সূত্র: আল-জাজিরা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম