Logo
Logo
×

আন্তর্জাতিক

লেবাননে পৌঁছেছে তুরস্কের ৩০ টন মানবিক সহায়তা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৬ পিএম

লেবাননে পৌঁছেছে তুরস্কের ৩০ টন মানবিক সহায়তা

তুরস্কের পক্ষ থেকে লেবাননের রাজধানী বৈরুতের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০ টন মানবিক সহায়তা নিয়ে একটি বিমান পৌঁছেছে।

স্থানীয় সময় বুধবার দুপুরে তুরস্কের এ সহায়তা বোঝাই বিমানটিকে স্বাগত জানান লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস এল-এবিয়াদ এবং বৈরুতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত আলি বারিস উলুসয়।

তুরস্কের এ সহায়তা প্যাকেজে কি আছে- সে বিষয়ে এক সাক্ষাৎকারে মন্ত্রী এল-এবিয়াদ জানান, তুরস্ক থেকে পাঠানো এ সহায়তা প্যাকেজে বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জাম, ওষুধ ও খাদ্যসামগ্রী রয়েছে। 

এ সময় তিনি উল্লেখ করেন, গত ২৩ সেপ্টেম্বর লেবাননে ইসরাইলের হামলা শুরুর পরপরই তুরস্ক লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে দ্রুত এ সহায়তা পাঠিয়ে দেয়।

এল-এবিয়াদ আরও বলেন, তুরস্কের এই মানবিক সহায়তা ইসরাইলের নিষ্ঠুর হামলার বিরুদ্ধে আমাদের জনগণের প্রতি সংহতির বার্তা বহন করছে। 

সেই সঙ্গে ইসরাইলের ক্রমবর্ধমান বিমান হামলায় লেবাননের হতাহতের সংখ্যা বেড়েই চলেছে বলেও উল্লেখ করেন মন্ত্রী। যার ফলে তার দেশের স্বাস্থ্য খাতের ওপর চাপ বেড়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, লেবাননে ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ৫১ জন নিহত এবং ২২০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। 

৪৮ ঘণ্টার মধ্যে সহায়তা পৌঁছানো

এদিকে লেবাননে তুর্কি রাষ্ট্রদূত আলি বারিস উলুসয় জানান, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের নির্দেশনায় এবং লেবাননের অনুরোধের ভিত্তিতে এ মানবিক সহায়তা কার্যক্রম পরিচালিত হয়েছে। 

তিনি বলেন, তুরস্কের এ সহায়তা লেবাননের জনগণের প্রতি একাত্মতা প্রকাশের প্রতীক এবং তুরস্ক এই কঠিন সময়ে লেবাননের পাশে থাকবে।

উলুসয় আরও বলেন, তুরস্কের সামরিক বিমান ৩০ টন চিকিৎসা সরঞ্জাম, ওষুধ এবং খাদ্যসামগ্রী বৈরুতে ৪৮ ঘণ্টার মধ্যে পৌঁছে দেয়। 

তিনি উল্লেখ করেন, তুরস্ক ২০১০ সালে সাইদা শহরে যে তুর্কি হাসপাতাল নির্মাণ করেছিল, সেটি এখনও কার্যকর রয়েছে এবং লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শীঘ্রই এ হাসপাতালের সক্ষমতা বাড়াতে চায়, যাতে এটি পূর্ণ ক্ষমতায় পরিচালিত হতে পারে।

তুরস্কের পক্ষ থেকে এমন সহায়তা লেবাননের জনগণের প্রতি একান্ত সহমর্মিতার বার্তা বহন করছে এবং তুরস্ক আগামী দিনগুলোতেও লেবাননকে মানবিক সহায়তা দিয়ে সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ বললে জানান উভয়েই। সূত্র: ডেইলি সাবাহ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম