Logo
Logo
×

আন্তর্জাতিক

১৫০ বছরের পুরোনো ট্রামকে বিদায় জানাচ্ছে কলকাতা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৮ পিএম

১৫০ বছরের পুরোনো ট্রামকে বিদায় জানাচ্ছে কলকাতা

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ১৫০ বছর ধরে চলছে ট্রাম। কলকাতার গণপরিবহণ খাতে ঐতিহ্য হয়ে উঠেছে এ পরিবহণ। এখন কলকাতার সড়ক থেকে ট্রাম তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, কলকাতার সড়কে সর্বশেষ দুটি লাইনে ট্রাম চলত, ধর্মতলা থেকে বালিগঞ্জ আর ধর্মতলা থেকে শ্যামবাজার। সেসব লাইন তুলে দেওয়া হচ্ছে। তবে ‘ঐতিহ্য’ হিসেবে পর্যটকদের জন্য মাত্র দুই কিলোমিটার পথে ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত ট্রাম চলবে।

সোমবার পশ্চিমবঙ্গের পরিবহণমন্ত্রী এ ঘোষণা দেন। 

কলকাতায় ১৮৭৩ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথমবার ঘোড়ায় টানা ট্রাম চালানো হয়। শিয়ালদহ থেকে আর্মেনিয়া ঘাট পর্যন্ত ওই ট্রাম চলে। পরে ‘কলকাতা ট্রামওয়ে কোম্পানি লিমিটেড’ গঠন করা হয়। এ কোম্পানির নিবন্ধন ছিল লন্ডনে। পরে ১৯০২ সালে কলকাতায় প্রথমবার চালু করা হয় বৈদ্যুতিক ট্রাম। বেশ কয়েকটি পথে ট্রাম চলাচল করত।

কলকাতার ঐতিহ্যবাহী ট্রামের ১৫০ বছর পূর্তি উৎসব হয় ২০২৩ সালের ২৪ ফেব্রুয়ারি। দিবসটি উপলক্ষে কলকাতা ট্রাম কোম্পানি বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে। পুরোনো আটটি ট্রাম নতুন করে সাজিয়ে পথে নামানো হয়।

ওই দিন দাবি ওঠে, ভারতের একমাত্র শহর হিসেবে কলকাতায় ট্রাম চলে। ট্রাম কলকাতার গর্ব, গৌরব ও ঐতিহ্য। দেশ–বিদেশ থেকে বহু পর্যটক ট্রাম দেখতে কলকাতায় আসেন। তাই ট্রাম বন্ধ করা যাবে না। ঐতিহ্য ধরে রাখার জন্য ট্রাম চালু রাখতে হবে।

ট্রামকে বিদায় জানানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ফলে কলকাতা শহরে জালের মতো ছড়িয়ে থাকা ট্রামলাইনও সরিয়ে ফেলা হচ্ছে। এখন শুধু ইতিহাসের সাক্ষী হয়ে ধর্মতলা থেকে ময়দান পর্যন্ত মাত্র দুই কিলোমিটার পথে ট্রাম চালু থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম