Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন

জরিপে ৫ শতাংশ এগিয়ে গেলেন কমলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫২ পিএম

জরিপে ৫ শতাংশ এগিয়ে গেলেন কমলা

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প থেকে জনপ্রিয়তায় পাঁচ শতাংশ এগিয়ে গেছেন। রোববার এনবিসি নিউজ কর্তৃক প্রকাশিত এক জরিপে এ তথ্য পাওয়া গেছে। 

ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পাওয়ার পর গণমানুষের কাছে এই প্রথম এত বেশি ইতিবাচক সাড়া পেলেন হ্যারিস। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এক হাজার নিবন্ধিত ভোটারের ওপর চালানো এই জরিপে হ্যারিসের পক্ষে আছেন ৪৮ শতাংশ মানুষ। জুলাইয়ে এই হার ছিল ৩২ শতাংশ। এনবিসির জরিপে এর আগে জনপ্রিয়তার এত বড় ব্যবধান দেখা গিয়েছিল ৯/১১-এর পরে, সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ক্ষেত্রে। 

এদিকে ট্রাম্পের দিকে ইতিবাচক মত দিয়েছেন ৪০ শতাংশ ভোটার। জুলাইয়ে এ হার ছিল ৩৮ শতাংশ। ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চালানো এ জরিপে লক্ষ্যচ্যুতি ৩ শতাংশের আশপাশে হতে পারে বলে সংস্থাটি জানিয়েছে। 

সিবিএস নিউজ পরিচালিত অন্য এক জরিপে জনপ্রিয়তায় ট্রাম্প থেকে ৪ শতাংশ এগিয়ে আছেন হ্যারিস। ট্রাম্পের ৪৮ শতাংশের বিপরীতে হ্যারিসের পক্ষে রায় দিয়েছেন ৫২ শতাংশ মার্কিনি। এ জরিপে চ্যুতির মাত্রা কমবেশি ২ শতাংশ হতে পারে।

অন্যদিকে এবারের নির্বাচনে হেরে গেলে আর নির্বাচনে অংশ নেবেন না ট্রাম্প। রোববার সিনক্লেয়ার মিডিয়া গ্রুপের এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি। 

সাক্ষাৎকারে ট্রাম্পের কাছে জানতে চওয়া হয়, এবার হেরে গেলে তিনি পরবর্তীতে আবারও নির্বাচন করবেন কি না। কিন্তু সাবেক প্রেসিডেন্ট বলেন, ‘না, আমি করব না। আমি মনে করি এটাই (শেষবার) হবে। আমি একেবারেই (পুনরায় ভোটে প্রতিদ্বন্দ্বিতার মতো বিষয়) দেখতে পাচ্ছি না।’ 

ট্রাম্প অবশ্য আগামী ৫ নভেম্বরের নির্বাচনে সফল হওয়ার আশা করেছেন। তিনি বলেন, ‘আশা করি, আমরা খুব সফল হতে যাচ্ছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম