Logo
Logo
×

আন্তর্জাতিক

দ্বিতীয় বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান ট্রাম্পের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৮ পিএম

দ্বিতীয় বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান ট্রাম্পের

মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে দ্বিতীয় দফার বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। 

শনিবার নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের উইলমিংটন শহরের এক নির্বাচনি জনসভায় মার্কিন গণমাধ্যম সিএনএন প্রস্তাবিত বিতর্কটি প্রত্যাখ্যান করেন তিনি। 

ট্রাম্প বলেছেন, ইতোমধ্যে কয়েকটি রাজ্যে আগাম নির্বাচন শুরু হয়েছে। তাই দ্বিতীয় বিতর্কের জন্য এটি খুব দেরি হয়ে গেছে। 

রোববার বিবিসি ও রয়টার্সের পৃথক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার কমলার প্রচারশিবির জানিয়েছে, তিনি ২৩ অক্টোবর তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের সঙ্গে সিএনএনে বিতর্ক করার বিষয়ে সম্মতি জানিয়েছেন। এর কয়েক ঘণ্টা পরই ট্রাম্প জানিয়ে দেন যে, তিনি নভেম্বরের নির্বাচনের আগে কমলার সঙ্গে আর কোনো ধরনের বিতর্ক করবেন না। 

কমলার প্রচারশিবিরের চেয়ার জেন ও’ম্যালি ডিলন এক বিবৃতিতে বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট কমলা ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আরেকটি বিতর্ক করতে প্রস্তুত। ২৩ অক্টোবর একটি বিতর্কের জন্য সিএনএন তাকে আমন্ত্রণ জানিয়েছে। তিনি তা গ্রহণ করেছেন। এ বিতর্কে রাজি হতে ডোনাল্ড ট্রাম্পের কোনো ধরনের অসুবিধা থাকার কথা না। তবে ট্রাম্প এখনো তার আগের কথায়ই অটল রয়েছেন। তিনি জানিয়ে দিয়েছেন, ভোটাররা ৫ নভেম্বর ভোট দেওয়ার আগ পর্যন্ত কমলার সঙ্গে তার আর কোনো বিতর্ক হবে না। ট্রাম্প নর্থ ক্যারোলিনার উইলমিংটনে এক সমাবেশে নির্বাচনের সময় যে খুব কাছে এসে পড়েছে সেই বিষয়ের উল্লেখ করে তার সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‘আরেকটি বিতর্কের ক্ষেত্রে সমস্যা হচ্ছে অনেক দেরি হয়ে গেছে। ইতোমধ্যেই ভোট শুরু হয়ে গেছে।’

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে গত জুনে ট্রাম্পের সঙ্গে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের বিতর্ক হয়। যেখানে তিনি বাইডেনকে সমালোচনার মুখে ফেলে দিয়েছিলেন। ফলে চাপের মুখে পড়ে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়াতে বাধ্য হন বাইডেন। তার স্থানে ডেমোক্র্যাটদের নতুন প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে মনোনয়ন পান কমলা হ্যারিস। ১০ সেপ্টেম্বর দ্বিতীয় বিতর্কে অংশ নেন ট্রাম্প। কিন্তু এবার আর তিনি সুবিধা করে উঠতে পারেননি। কমলা তাকে প্রতিটি বিষয়ে কড়া জবাব দিয়েছেন। বিভিন্ন জরিপে দেখা গেছে সেই বিতর্কে কমলা জিতেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম